জাতীয় নির্বাচন দেশের মানুষের জন্য একটি উৎসব : চুমকি

185

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, জাতীয় নির্বাচন মানে দেশের মানুষের জন্য একটি উৎসব। আর কেউ কেউ ষড়যন্ত্র করে এই উৎসবকে নসাৎ করতে চায়।
আজ রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি অডিটোরিয়ামে ‘নারী ও শিশুর সুরক্ষায় সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি এ কর্মশালার আয়োজন করে। ডিআরইউয়ের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম। অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে)’র মহাসচিব শাবান মাহমুদ। ডিআরইউর নারী বিষয়ক সম্পাদক ঝর্ণা মনি, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক মো. মহসিন হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ।
প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষ যখন নির্বাচন নিয়ে আনন্দে মেতে ওঠে তখন ষড়যন্ত্রকারীরা পেট্রোলবোমা নিক্ষেপ করে অরাজকতা সৃষ্টির পাশাপাশি মানুষ মারার রাজনীতি করে। এইসব ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে।
তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের স্বার্থে সংবিধান সমুন্নত রেখে সকল ধরনের সংকট নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। দেশের মানুষের শান্তি ও শৃঙ্খলায় সরকার কাজ করে যাচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, নারীর প্রতি সকল ধরনের নির্যাতন প্রতিরোধের কাজ করছে শুধু তাই নয়, শিশুর প্রতি সকল ধরনের বৈষম্য ও নির্যাতন নিরসনেও সরকার বদ্ধপরিকর। বাংলাদেশে এমন সময় আসবে যেদিন সকলস্তরের নারী ও শিশু নির্যাতন বন্ধ হবে। সুবিধাবঞ্চিত শিশু বলে কিছু থাকবে না।
তিনি বলেন, নারীর ক্ষমতায়ন ও শিশুর সুরক্ষা নিশ্চিতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তাদের সুরক্ষায় সরকারের ব্যাপক কর্মসূচি রয়েছে। এরমধ্যে ডে কেয়ার আইন ও ডিএনএ অধিদপ্তর গঠন করার কার্যক্রম উল্লেখযোগ্য।
কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন,গাজী টেলিভিশন ও সারা বাংলার প্রধান সম্পাদক সৈয়দ ইসতিয়াক রেজা এবং নিউইয়র্ক টাইমসের বাংলাদেশ চ্যাপ্টারের স্ট্রিঙ্গার জুলফিকার আলি মাণিক।
স্বাগত বক্তৃতা ও প্রবন্ধ উপস্থাপন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড.আবুল হোসেন।
প্রশিক্ষণ কর্মশালায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৫০ জন সদস্য অংশগ্রহণ করেন।