বাসস দেশ-১০ : আদালত বর্জনের কর্মসূচি আইনজীবী সমিতির গঠনতন্ত্রের পরিপন্থী : শ ম রেজাউল করিম

179

বাসস দেশ-১০
আদালত বর্জন-প্রতিবাদ
আদালত বর্জনের কর্মসূচি আইনজীবী সমিতির গঠনতন্ত্রের পরিপন্থী : শ ম রেজাউল করিম
ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির আদালত বর্জনের কর্মসূচিকে আইনজীবী সমিতির গঠনতন্ত্রের পরিপšী’ বলে মন্তব্য করে এ কর্মসূচির নিন্দা জানিয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও আওয়ামী লীগের আইন বিষযক সম্পাদক শ ম রেজাউল করিম।
তিনি বলেন, দুর্নীতিবাজদের রক্ষা করতে কোথাও ঠাঁই না পেয়ে বিএনপি তাদের দলীয় এজেন্ডা বাস্তবায়নের শেষ আশ্রয়স্থল হিসেবে সুপ্রিমকোর্টকে বেছে নিয়েছে।
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি নামে আদালত বর্জন কর্মসূচির প্রতিবাদ জানিয়ে এডভোকেট শ ম রেজাউল করিম এসব কথা বলেন।
করিম সাংবাদিকদের বলেন, আদালতের রায়ে দন্ডপ্রাপ্ত দুর্নীতিবাজ খালেদা জিয়া ও তারেক রহমানকে রক্ষার জন্য সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অফিসকে ব্যবহার করেছেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তাদের এই কর্মসূচি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সংবিধানের সম্পূর্ণ পরিপšী’।
এ কর্মসূচিতে আইনজীবীরা ক্ষুব্ধ জানিয়ে রেজাউল করিম বলেন, তাদের এই কর্মসূচি আইনজীবীদের কল্যাণে নয়, বার সমিতির কল্যাণেও নয়। তাদের এ ধরনের কর্মসূচিতে সব আইনজীবীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। তারা কোথাও ঠাঁই না পেয়ে তাদের দলীয় এজেন্ডা বাস্তবায়নের শেষ আশ্রয়স্থল সুপ্রিমকোর্টকে বেছে নিয়েছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই।
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দন্ড বাড়িয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট্র মামলার রায়ের পর গতকাল বিএনপি সমর্থক আইনজীবীরা আজ সুপ্রিমকোর্টে আদালত বর্জনের কর্মসূচি দেয়। আজ আদালত বর্জন কর্মসূিচ আহ্বান করলেও সকাল ৯টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চে বিচারিক কার্যক্রম শুরু হয় এবং সাড়ে ১০টার পরে হাইকোর্ট বেঞ্চগুলোতে যথারীতি কার্যক্রম চলে।
বাসস/এএসজি/ডিএ/১৭৩০/-আসচৌ