বাংলাদেশকে একটি আধুনিক ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী

319

ঢাকা, ৩১ অক্টোবর , ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুবসমাজের মেধা, দক্ষতা ও নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশকে একটি আধুনিক ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা হবে।
তিনি আশা করেন , দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যুব সমাজ তাদের প্রতিভা ও প্রাণশক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে অবদান রাখবে।
প্রধানমন্ত্রী আগামীকাল জাতীয় যুব দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ প্রত্যাশা ব্যাক্ত করে দেশের যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, দিবসটির এবারের প্রতিপাদ্য ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে ।
তিনি বলেন, ‘আমরা ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্য অর্জনে আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষণে প্রশিক্ষিত যুবসমাজের কোন বিকল্প নেই।’
ডিজিটাল, জ্ঞানভিত্তিক এবং শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় যুবরাই মূল চালিকাশক্তি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘ তাই যুবসমাজকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে আমরা বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’র মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থানের পাশাপাশি জাতি গঠনমূলক কর্মকা-ে সম্পৃক্ত করা হচ্ছে। যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে জেলায় জেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে তরুণদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’
প্রধানমন্ত্রী বলেন, যুবসমাজকে কারিগরি এবং বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে গুরুত্বারোপ করা হয়েছে। উৎপাদনমুখী ও দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ দিয়ে সহজশর্তে ঋণ প্রদান করা হচ্ছে। দেশের ৬৪টি জেলা ও ৪৮৩টি উপজেলায় ৭৪টি ট্রেডে প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।
এছাড়াও ‘যুবকল্যাণ তহবিল আইন, ২০১৬’ এবং ‘জাতীয় যুবনীতি-২০১৭’ প্রণয়ন এবং ‘শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানান তিনি ।
প্রধানমন্ত্রী ‘জাতীয় যুব দিবস ২০১৮’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করেন।