কাল টি-২০ সিরিজ শুরু করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড

355

আবুধাবি, ৩০ অক্টোবর ২০১৮ (বাসস) : আগামীকাল থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে জয় দিয়ে সিরিজ শুরু করতে চায় উভয় দলই। আবু ধাবিতে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে প্রথম টি-২০টি।
সদ্যই অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ শেষ করেছে পাকিস্তান। ৩-০ ব্যবধানে সিরিজটি জিতেছে সরফরাজের দল। অসিদের হোয়াইটওয়াশ করে মানসিকভাবে বেশ আত্মবিশ্বাসী ও চাঙ্গা পাকিস্তান। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে একই ধরনের ফল করতে চায় টি-২০ র‌্যাংকিং-এর এক নম্বর দলটি।
অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা দল নিয়েই নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। সফরাজের নেতৃত্বে ছোট ফরম্যাটে দুর্দান্ত পারফরমেন্স করে চলেছে দলটি। টি-২০ ফরম্যাটে সরফরাজের নেতৃত্বে ৩০ ম্যাচে ২৬টি জয় পেয়েছে পাকিস্তান।
অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচেই পাকিস্তানের জয়ে সবচেয়ে বড় অবদান ছিলো বোলারদের। কারন বড় সংগ্রহের আভাস দিয়ে শেষ পর্যন্ত লড়াকু সংগ্রহ পায় পাকিস্তান। তিন ম্যাচে পাকিস্তানের সংগ্রহ ছিলো যথাক্রমে ১৫৫, ১৪৭ ও ১৫০ রান। এমন সংগ্রহ নিয়ে পাকিস্তানকে ম্যাচ জিতিয়েছেন বোলাররা। বিশেষভাবে বল হাতে উজ্জ্বল ছিলেন লেগ স্পিনার শাদাব খান। সিরিজে ৬ উইকেট শিকার করেন তিনি। এরমধ্যে শেষ ম্যাচে ১৯ রানে ৩ উইকেট ছিলো সিরিজে তার সেরা বোলিং। ঐ ম্যাচে ম্যাচ সেরাও হয়েছেন তিনি।
ব্যাটসম্যানদের মধ্যে দুর্দান্ত ফর্মে ওপেনার হিসেবে খেলতে নামা বাবর আজম। তিন ম্যাচে দুই হাফ সেঞ্চুরিসহ ১৬৩ রান করেন তিনি। তাই সিরিজ সেরার পুরস্কারও পান বাবর। ফলে আইসিসি টি-২০ র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান দখলে নেন বাবর। এবার নিউজিল্যান্ডের বিপক্ষের বাবরের এমন ফর্ম দেখতে চায় পাকিস্তান টিম ম্যানেজমেন্ট।
এদিকে, দীর্ঘদিন পর আন্তর্জাতিক ফরম্যাটে খেলতে নামছে নিউজিল্যান্ড। চলতি বছরের মার্চে সর্বশেষ টেস্ট এবং ফেব্রুয়ারিতে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলে কিউইরা। তারপরও পাকিস্তানের বিপক্ষে ভালো পারফরমেন্স করার ব্যাপারে আশাবাদি নিউজিল্যান্ড।
তবে চিন্তার ভাজ রয়েছে নিউজিল্যান্ডের কপালে। কারনে পিতৃত্বকালীন ছুটিতে থাকায় এই সিরিজে খেলছেন না বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। হাঁটুর ইনজুরিতে ভুগছেন স্পিনার মিচেল স্যান্টনার। তাই বোলিং বিভাগের মূল দায়িত্ব নিতে হচ্ছে টিম সাউদি, ইশ সোধি ও নতুন মুখ আজাজ প্যাটেলের। হঠাৎ করেই পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য নিউজিল্যান্ড দলে ডাক পান প্যাটেল। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্স করেছেন নিউজিল্যান্ড ‘এ’ দলের হয়ে খেলা প্যাটেল।
ব্যাটিং লাইন আপে নিউজিল্যান্ড চেয়ে থাকবে অধিনায়ক কেন উইলিয়ামসন, রস টেইলর কলিন মুনরো ও উইকেটরক্ষক গ্লেন ফিলিপসের দিকে। কাফ ইনজুরির কারনে পাকিস্তানের বিপক্ষে সিরিজে খেলছেন না বিধ্বংসী ওপেনার মার্টিন গাপটিল।