বাসস দেশ-৩০ : সারাদেশে উন্নয়ন মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

320

বাসস দেশ-৩০
উন্নয়ন মেলা-সারাদেশ
সারাদেশে উন্নয়ন মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত
ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে বিপুল উৎসাহ উদ্দীপনায় আজ সারাদেশে উন্নয়ন মেলা ও সাংস্কৃকি উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবের স্লোগান হচ্ছে- ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো:
লক্ষ্মীপুর : জেলায় ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক র‌্যালি ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়ে জেলা কালেক্টরেট প্রাঙ্গণের মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। পরে মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করেন সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান আলীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজ উল্লাহ, সহকারি কমিশনার ভুমি (সদর) ফাহমিদা মোস্তফা, সদর থানার ওসি মোহাম্মদ লোকমান হোসেন প্রমুখ। উৎসবে বিভিন্ন গানে দর্শকদের মাতিয়ে তোলেন কণ্ঠ শিল্পী পরান, আঁচল ও অর্ণবসহ স্থানীয় শিল্পীবৃন্দ।
চাঁদপুর : জেলার হাজীগঞ্জে সাংস্কৃতিক উৎসব ও উন্নয়ন মেলা উপলক্ষে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে উপজেলা চত্বরে ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনারায় মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।
র‌্যালি শেষে চাঁদপুর-৫ হাজীগঞ্জ-শাহরাস্তি নির্বাচনী এলাকার সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব ও মেলার উদ্বোধন করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার বৈশাখী বড়ুয়া, সহকারী কমিশনার (ভূমি) মো. জিয়াউল ইসলাম চৌধুরী, ওসি আলমগীর হোসেন রনি, উপজেলা শিক্ষা অফিসার শাহ আলী রেজা আশরাফী, কৃষি অফিসার নয়ন মনি সূত্রধর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রেজাউল করিম দিপু প্রমূখ।
পিরোজপুর : জেলার ৭ উপজেলা সদরে আজ দিনব্যাপী উন্নয়ন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পিরোজপুর শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে সদর উপজেলা পরিষদের আয়োজনে একটি র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে গোপালকৃষ্ণ টাউন ক্লাব মাঠে এসে শেষ হয়। রাতে সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসিফ মাহমুদসহ উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, বেসরকারি সংস্থার নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশগ্রহণ করে। র‌্যালী শেষে টাউন ক্লাব মাঠে উন্নয়ন মেলার উদ্বোধন করেন পিরোজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসিফ মাহমুদ। প্রধান মন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের ১০টি স্টলে এসব প্রদর্শিত হচ্ছে। বিকেলে টাউন ক্লাব মাঠে স্বাধীনতা মঞ্চে উন্নয়ন নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
পাবনা : পাবনায় সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে মঙ্গলবার সকালে সরকারী এডওয়ার্ড কলেজ মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে উপজেলা পরিষদের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিনসহ অতিথিবৃন্দ।
পরে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব মোশারফ হোসেন,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদিনসহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানসহ অনেকে। উৎসবে সরকারের উন্নয়ন কার্যক্রম প্রদর্শনী ও লোকজ মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হবে।
নড়াইল : জেলায় ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। পরে সাংস্কৃতিক উৎসব ও মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিমের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজিম উদ্দিন প্রমুখ।
মেলায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ২০টি স্টল রয়েছে।
হবিগঞ্জ : ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ সেøাগান নিয়ে সাংস্কৃতিক উৎসব ও লোকজ মেলা অনুষ্ঠিত হয়েছে। সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে হবিগঞ্জ সদর উপজেলা প্রশাসন এ উপলক্ষে সোমবার দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মাঝে ছিল র‌্যালি, আলাচনা সভা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে অংশগ্রহণ করেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারেক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও আইসিটি মর্জিনা আক্তার, হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত হোসেন রুবেল, জেলা শিক্ষা কর্মকর্তা অনিল কৃষ্ণ মজুমদার ও প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান।
পরে জেলা শিল্পকলা একাডেমীতে লোকজ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ। লোকজ মেলায় ১০টি স্টল অংশ নেয়।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে সাংস্কৃতিক উৎসব ও উন্নয়ন মেলা উপলক্ষে শোভাযাত্রা ও অলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সাংস্কৃতিক মন্ত্রাণালয়ের সহযোগীতায় গোপালগঞ্জ সদর উপজেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।
‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ এ স্লোগান নিয়ে মঙ্গলবার সকালে জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শেখ রুহুল আমীন, সহকারী কমিশনার (ভুমি) শাহাদৎ হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারমান তাসবিরুল হুদা বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান নিরুন্নাহার বেগম বক্তব্য রাখেন। জেলা শিল্পকলা একাডেমী চত্ত্বরে দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলায় ১৩টি স্টলে বিভিন্ন সরকারী দপ্তরের উন্নয়ন চিত্র তুলে ধরা হয়েছে। এছাড়া বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যচিত্র প্রদর্শনী ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।
পঞ্চগড়: সৃষ্টি সুখের উল্লাসে এগিয়ে চলা বাংলাদেশ এখন অপ্রতিরোধ্য অগ্রযাত্রায়। সাফল্যের গল্পের সাথে লোকজ সাংস্কৃতির নানা অনুষঙ্গ নিয়ে পঞ্চগড়ের দেবীগঞ্জের দেবদারু তলায় আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক উৎসব মেলা।
দেবীগঞ্জ উপজেলা প্রশাসন এর আয়োজন করে। দিনভর এ উৎসব মেলা উপলক্ষ্যে উপজেলা প্রশাসন চত্বর থেকে একটি বিশাল র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে। সরকারের বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে উন্নয়ন বিষয়ক নানা প্রামান্য চিত্র র‌্যালিতে প্রদর্শন করা হয়। উপজেলা চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জর্জ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিক এস. বি. সাত্তার সহ দফতরের প্রধানগণ র‌্যালিতে অংশ নেন। র‌্যালি শেষ করার পর দেবদারু তলা মাঠে অনুষ্ঠিত হয় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার খেলাধুলা। খেলাধুলার মধ্যে ছিল লাঠি খেলা, কাবাটি খেলা, রশি খেলা, লোকজ সংগীত, পরিবেশন, উন্নয়ন বিষয়ক প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্দ্যোগের ওপর নাটিকা প্রদর্শন। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় পরিমল দে সরকার ও লুৎফুন নাহার লাকী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার স্বদেশ চন্দ্র সহ অন্যরা উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯৫০/-মরপা