বাসস দেশ-২১ : বরেণ্য আবৃত্তি শিল্পী রণজিৎ রক্ষিত আর নেই

175

বাসস দেশ-২১
আবৃত্তিশিল্পী-রণজিৎ
বরেণ্য আবৃত্তি শিল্পী রণজিৎ রক্ষিত আর নেই
চট্টগ্রাম, ৩০ অক্টোবর, ২০১৮ (বাসস) : চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ও বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ রণজিৎ রক্ষিত মারা গেছেন।
আজ দুপুর ১২টা ২০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি মারা যান।
মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য ছাত্র, ভক্ত ও শুভানুধ্যায়ী রেখে যান।
আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত দীর্ঘদিন চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল উচ্চবিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সদস্য,পেশাজীবী সমন্বয় পরিষদের নির্বাহী পরিষদ সদস্যসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।
বোধন আবৃত্তি পরিষদের সহ-সভাপতি প্রণব চৌধুরী জানান,গত ২৩ অক্টোবর সন্ধ্যায় অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ভর্তি করা হয়। গত সোমবার চমেকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
শেষ শ্রদ্ধা জানানোর জন্য রণজিৎ রক্ষিতের মরদেহ জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার, চেরাগি পাহাড় চত্বর, মিউনিসিপ্যাল স্কুল ও বাসায় নেয়া হয়। এরপর বলুয়ার দীঘির পাড় শ্মশানে দাহ করার কথা রয়েছে।
রণজিৎ রক্ষিতের জন্ম ১৯৪৮ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে। তার বাবা বিপ্লবী যতীন্দ্রমোহন রক্ষিত ও মা রানি রক্ষিত। ষাটের দশকে নিয়মিত আবৃত্তিচর্চার পাশাপাশি নাট্য আন্দোলনেও সম্পৃক্ত হন। শিক্ষা আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখায় ১৯৬৫ সালে পাকিস্তানি শাসকগোষ্ঠীর হাতে কারাবরণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।
বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন পরিষদের আমন্ত্রণে রণজিৎ রক্ষিত কলকাতা ও বর্ধমানে আবৃত্তি পরিবেশন করেন। এছাড়াও যুক্তরাজ্য, দুবাইসহ বিভিন্ন দেশে আবৃত্তি পরিবেশন করে সমাদৃত হন। এ ছাড়া আবৃত্তি ও নাটকসহ তিনি চারটি টেলিফিল্মে অভিনয় করেন।
বাসস/ডিবি/এসএস/১৭৫৫/কেজিএ