বাসস ক্রীড়া-৭ : স্মিথ, ওয়ার্নারের শাস্তির মেয়াদ কমানোর আহবান এসিএ’র

130

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-অস্ট্রেলিয়া
স্মিথ, ওয়ার্নারের শাস্তির মেয়াদ কমানোর আহবান এসিএ’র
সিডনি, ২৯ অক্টোবর, ২০১৮ (বাসস/এএফপি) : বল টেম্পারিং কেলেঙ্কারির কারণে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটের শাস্তির মেয়াদ কমানোর আহবান জানিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স এসাসিয়েশন (এসিএ)। সংগঠনের পক্ষ থেকে আজ বলা হয়, কর্তৃপক্ষে চাপের কারণে খেলোয়াড়রা এটা করতে বাধ্য হয়েছে, তাই তাদের শাস্তির মেয়াদ কমানো উচিত।
গত মার্চে সংগঠিত কেলেঙ্কারিতে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় উঠলে এ ঘটনার কারণ খুঁজে বের করতে ক্রিকেট অস্ট্রেলিয়া একটি কমিটি গঠন করে। সে কমিটির রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে কর্তৃপক্ষের এক রোখা সংস্কৃতি ও পারিপার্শিকতার কারণে তিন টেস্ট খেলোয়াড় এমনটা করেছেন। তাই পুনরায় সর্বোচ্চ পর্যায়ে খেলার সুযোগ দিতে তিন জনের শাস্তির মেয়াদ কমানো উচিত।
ক্রিকেট অস্ট্রেলিয়ার কঠোর সমালোচনা করে এ ঘটনায় গঠিত একটি স্বাধীন পর্যালোচনা কমিটি জানিয়েছে যে কোন মূল্যে জয় পেতে কর্তৃপক্ষ খেলোয়াড়দের ওপড় চাপ সৃষ্টি করেছে।
সাবেক টেস্ট উইকেটরক্ষক ও এসিএ সভাপতি গ্রেগ ডায়ার বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ঘটনাটি ছিল সংস্কৃতির ফসল এবং জয়ের জন্য খেলোয়াদের ওপড় চাপ সৃষ্টির পদ্ধতিই এ জন্য দায়ী। বিষয়টি বিবেচনায় নিতে হবে এবং তাদের শাস্তির মেয়াদ কমাতে হবে।’
গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বলের অঁ^াকার পরিবর্তনের লক্ষ্যে শিরিষ কাগজ ব্যবহারের কেলঙ্কোরিতে জড়িয়ে পড়েন অস্ট্রেলিয়ার তিন খেলোয়াড় স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফট। এ ঘটনার পর তৎকালীন অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নারকে এক বছর এবং ওপেনিং ব্যাটসম্যান ব্যানক্রফটকে নয় মাসের জন্য নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া।
সম্প্রতি অস্টেলিয়া জাতীয় দলের হতাশাজনক পারফরমেন্সের পর স্মিথ ও ওয়ার্নারকে ফিরিয়ে আনার দাবী আরো জোড়ালো হচ্ছে।
বাসস/এএফপি/স্বব/১৭১০/মোজা/নীহা