বাসস দেশ-৭ : ৩১ অক্টোবরের মধ্যে অরফানেজ ট্রাস্ট মামলায় আপিল শুনানি শেষ করতে হবে

165

বাসস দেশ-৭
আপিল-আদেশ
৩১ অক্টোবরের মধ্যে অরফানেজ ট্রাস্ট মামলায় আপিল শুনানি শেষ করতে হবে
ঢাকা, ২৯ অক্টোবর ,২০১৮ (বাসস) : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট এ জে মোহাম্মদ আলী।
এই আদেশের ফলে বেধে দেয়া ৩১ অক্টোবরের মধ্যেই এই মামলায় সাজার বিরুদ্ধে খালেদার আপিল ও সাজা বৃদ্ধি চেয়ে দুদকের আপিলের শুনানি শেষ করতে হবে।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদনের ওপর গতকাল শুনানি শেষ হয়।
গত সপ্তাহে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্যের বিষয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আদেশ চায় খালেদা জিয়ার আইনজীবীরা। কিন্তু আদালত জানায়, যুক্তি উপস্থাপন শেষে ওই আবেদনের ওপর আদেশ দেয়া হবে। এরপরও এ বিষয়ে তারা আদেশ চাইলে আদালত আবেদনটি নথিভুক্ত রাখার আদেশ দেয়। এ বিষয়ে আপিল বিভাগে যায় খালেদা জিয়ার আইনজীবীরা। গত ২৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার জজ আদালত খালেদা জিয়ার পক্ষে আনা আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করে আদেশ দেয়।পূর্নাঙ্গ বেঞ্চে বিষয়টির ওপর শুনানি হয়।
এ মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদন্ড দেয় বিচারিক আদালত। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। কারা হেফাজতে বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন রয়েছেন।
এ মামলায় গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হয়। এরপর থেকে হাইকোর্টের এ বেঞ্চে আপিল শুনানি চলছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে আপিলটি নিষ্পত্তির নির্দেশনা রয়েছে।
বাসস/এএসজি/ডিএ/১৫০০/-কেজিএ