বাসস ক্রীড়া-১ : অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

155

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-টি-২০
অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান
দুবাই, ২৯ অক্টোবর ২০১৮ (বাসস) : প্রথমবারের মত অস্ট্রেলিয়াকে টি-২০ ফরম্যাটে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে অসিরা ৩৩ রানে হারিয়েছে পাকিস্তানকে। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিলো পাকিস্তান। টি-২০ ফরম্যাটে এই নিয়ে চতুর্থবারের মত কোন প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের লজ্জা দিলো পাকিস্তান। এর আগে পাকিস্তানের কাছে ওয়েস্ট ইন্ডিজ দু’বার ও শ্রীলংকা একবার হোয়াইটওয়াশ হয়।
দুবাইয়ে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। ব্যাট হাতে উড়ন্ত সূূচনা করেন পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও শাহিবজাদা ফারহান। অস্ট্রেলিয়ার বোলারদের উপর আধিপত্য বিস্তার করে ৭৭ বলে ৯৩ রান যোগ করেন তারা। ফারহানকে ৩৯ রানে থামিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিঁও।
ফারহানের বিদায়ের ১ বল পর আউট হন বাবরও। টি-২০ ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির স্বাদ নেয়া বাবর এবার করেন ৪০ বলে ৫০ রান। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো।
৯৭ রানে দুই ওপেনারের বিদায়ের পর দলকে ভালো অবস্থায় পৌছে দিতে পারেননি পাকিস্তানের পরের দিকের ব্যাটসম্যানরা। উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনার পরও ২০ ওভারে ৫ উইকেটে ১৫০ রানের লড়াকু সংগ্রহ পায় পাকিস্তান। পরের দিকে মোহাম্মদ হাফিজ ২০ বলে ৩২ ও শোয়েব মালিক ১২ বলে ১৮ রান করেন। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ২টি উইকেট নেন।
জয়ের জন্য ১৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ১ ও উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ৯ বলে ২০ রান করেন।
এরপর দলের হাল ধরেছিলেন ক্রিস লিন ও বেন ম্যাকডারমট। কিন্তু বেশি দূর যেতে পারেননি তারা। তৃতীয় উইকেটে ৩৬ রান যোগ করেন লিন ও ম্যাকডারমট। দলীয় ৬২ রানের মধ্যে বিদায় নিতে হয় দু’জনকেই। লিন ১৫ ও ম্যাকডারমট ২১ রান করেন।
পরের দিকে মিচেল মার্শ ২১ ও ডি’আর্চি শর্ট ১০ রান করে ফিরলে অস্ট্রেলিয়ার জয়ের আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ৫ বল বাকী থাকতে ১১৭ রানে অলআউট হয় অসিরা। পাকিস্তানের শাদাব খান ১৯ রানে ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শাদাব ও সিরিজ সেরা হন বাবর।
বাসস/এএমটি/১৩২০/নীহা