বাসস সংসদ-৮ : কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন

362

বাসস সংসদ-৮
বিল-রিপোর্ট
কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ এর ওপর বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ সংশোধন ও পরিমার্জন করে, যুগোপযোগী বিধানের সংযোজনের প্রস্তাব করে গত ২৫ অক্টোবর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিলটি উত্থাপন করেন।
বিলে কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ এর অধীন প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বহাল রাখার প্রস্তাব করা হয়। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোনো স্থানে শাখা কার্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে।
বিলে ২১ সদস্য বিশিষ্ট কাউন্সিল গঠনের প্রস্তাব করা হয়। এতে কাউন্সিলের নির্বাচন, মেয়াদ, কাউন্সিলের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সচিব ও কোষাধ্যক্ষ নির্বাচন, কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি, কাউন্সিলের সভা, কাউন্সিলের কমিটি গঠন, কাউন্সিলের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সচিব, কোষাধ্যক্ষ ও সদস্যদের পদত্যাগ, শাখা কাউন্সিল, ইনস্টিটিউটের প্রধান নির্বাহী, সদস্য-রেজিস্টার সংরক্ষণ, কর্মচারী নিয়োগ, সদস্যভুক্তির অযোগ্যতা, পেশা পরিচালনা সংক্রান্ত সনদ, ইনস্টিটিউটের তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
বিলে বিধান লংঘনজনিত অপরাধের জন্য সুনির্দিষ্ট দন্ডের বিধানের প্রস্তাব করা হয়। এছাড়া বিলে কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ রহিত করার প্রস্তাব করা হয়।
বাসস/এমআর/২১৩০/বেউ/-আসচৌ