বাসস দেশ-১৬ : চ্যারিটেবল ট্রাস্ট মামলা খালেদা জিয়ার পক্ষ থেকে ৪০ বার সময় নেয়া হয়েছে

162

বাসস দেশ-১৬
এজি-বক্তব্য
চ্যারিটেবল ট্রাস্ট মামলা খালেদা জিয়ার পক্ষ থেকে ৪০ বার সময় নেয়া হয়েছে
ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৮(বাসস) : এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা শুনানির সময় বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে প্রায় ৪০ বার সময় নেয়া হয়েছে।
এটর্নি জেনারেল তার কার্যালয়ে আজ সাংবাদিকদের জিয়া চ্যারিট্যাবল ট্রাস্ট মামলা নিয়ে প্রশ্নের জবাবে এ কথা বলেন।
আসামি যখন নিজেই বলেন যে তিনি আদালতে যাবেন না, তখন আদালতের কী করার আছে এ প্রশ্নও তুলেন মাহবুবে আলম।
আসামিকে হাসপাতালে রেখে রায় দেয়া হলে সেটি নজিরবিহীন হবে বলে খালেদা জিয়ার আইনজীবীদের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে এটর্নি জেনারেল বলেন, সাক্ষ্য থেকে শুরু করে সবই হয়েছে আসামির সামনে। তিনি (খালেদা জিয়া) নিজেও আদালতে বক্তব্য দিয়েছেন। এখানে আসামি যখন বলেন, তিনি আর আদালতে যাবেন না, তখন আর আদালতের কিছু করার থাকে না।
মাহবুবে আলম বলেন, আদালতের আদেশে বলা হয়েছে খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার হবে। বিচারের অর্থ শুধু যুক্তিতর্ক উপস্থাপন নয়, বিচারের অর্থ রায় ঘোষণাও।
তিনি বলেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে বলে দেয়া আদেশের বিরুদ্ধে করা আপিল আবেদন খারিজ হলে পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ-৫ এ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় কাল সোমবার রায় ঘোষণা করা সম্ভব হবে।
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা শুনানির সময় খালেদা জিয়ার পক্ষ থেকে প্রায় ৪০ বার সময় নেয়া হয়েছে জানিয়ে এটর্নি জেনারেল বলেন, তারপর যখন আসামিপক্ষের বক্তব্য শোনার জন্য তারিখ নির্ধারণ করা হলো তখন তিনি প্রায় ৩২ বার সময় নিয়েছেন। এরপর বেশ কিছুদিন তিনি জেলে থাকাবস্থায় আদালতে যেতে পারেননি। বলা হলো তিনি অসুস্থ। তারপরে একটি তারিখে তিনি বলেছেন তিনি আদালতে যাবেন না। এই পরিস্থিতিতে বিজ্ঞ বিচারক তার অনুপস্থিতিতেই এই মামলার যুক্তিতর্কের শুনানির দিন ঠিক করেছেন। কিন্তু সেই সময়ও উনার ১২৬ জন আইনজীবীর কেউ আদালতে যাননি। এ অবস্থায় মামলাটিতে আগামীকাল ২৯ অক্টোবর রায় ঘোষণার জন্য দিন ঠিক করা হয়েছে।
বাসস/এএসজি/ডিএ/১৭২৫/-কেকে