বাজিস-৩ : পঞ্চগড়ে কৃষি প্রণোদনা পাচ্ছেন ১৯ হাজার কৃষক

197

বাজিস-৩
পঞ্চগড়-কৃষি প্রণোদন
পঞ্চগড়ে কৃষি প্রণোদনা পাচ্ছেন ১৯ হাজার কৃষক
পঞ্চগড়, ২৮ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলার ৫ উপজেলায় ১৯ হাজার ৯০ জন কৃষক এবার কৃষি প্রণোদনার আওতায় এসেছে। এ লক্ষ্যে কৃষি অফিসের মাধ্যমে তালিকা প্রস্তুতের কাজ প্রায় শেষ পর্যায়ে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বাসসকে জানিয়েছেন, সরিষা বিটি বেগুন, ভুট্টা চাষের জন্য কৃষকদের সার ও বীজ সহায়তা দিচ্ছে সরকার। এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে জেলার সদর উপজেলায় ৬৩৫০ জন, তেঁতুলিয়ায় ২০৩০ জন, আটোয়ারীতে ৩৬০০ জন বোদায় ৩৬৩৫ জন এবং দেবীগঞ্জে ৩৪৭৫ জন কৃষককে কৃষি প্রণোদনা দেওয়া হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষি উপকরণ বিতরণের উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়। বিনামূল্যে ১৯ হাজার ৯০ জন কৃষককে কৃষি বীজ ও সার দেয়া হবে। প্রণোদনার মধ্যে রয়েছে গম, সরিষা, ভুট্টা, চিনা বাদাম, তিল, মুগ ডাল ও বিটি বেগুন।
এদিকে জেলার দেবীগঞ্জ উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের তালিকা করা হয়েছে চূড়ান্ত। এ উপজেলায় ৭৫০ জন কৃষক পাবেন গম বীজ, ১৫৬০ জন পাবেন ভুট্টা বীজ , ৬শ’জন পাবেন সরিষা বীজ, ৫২০ জন পাবেন চিনা বাদাম, ১০ জন পাবেন তিল, ৮০ জন পাবেন মুগডাল, ৫ জন পাবের বিটি বেগুন। প্রত্যেক কৃষককে ১ বিঘা জমির জন্য ৫ কেজি বীজ , ২০ কেজি করে ডিএমপি সার, ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হবে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৩৪০/-নূসী