বাজিস-১ : নড়াইলে নতুন ঘর পেল ৫’শ ২৯ পরিবার

362

বাজিস-১
নড়াইল-ঘর
নড়াইলে নতুন ঘর পেল ৫’শ ২৯ পরিবার
নড়াইল, ২৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলায় সহায় সম্বলহীন ১ হাজার ৬’শ ৫০টি পরিবার আশ্রায়ণ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ঘরে বসবাস করছে। এছাড়া জমি আছে ঘর নেই প্রকল্পে জেলায় ৫’শ ২৯টি ঘর নির্মাণ করে তাদের পরিবারের কাছে দেয়া হচ্ছে। এসব ঘর পেয়ে তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
জানা গেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী দেশে কেউ গৃহহীন থাকবে না গৃহহীনদের পুনর্বাসনের জন্য সরকার কাজ করছে। যুগান্তকারী এ প্রকল্পের আওতায় যে সব পরিবারের জায়গা জমি নেই তাদের জন্য আশ্রায়ণ প্রকল্প করে পুনর্বাসন করা হচ্ছে। আর যাদের জমি আছে ঘর নেই তাদের জন্য ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার।
জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ভূমিহীনদের জন্য আশ্রায়ণ প্রকল্প নির্মাণ করেছে সরকার। বিভিন্ন পর্যায়ে সরকার জেলায় ১৯টি ব্যারাকে মোট ১ হাজার ৬শ’ ৫০টি পরিবারকে বসবাসের জন্য ব্যবস্থা করা হয়েছে। এ প্রকল্পে প্রায় ২শ’ ৪৮ কোটি টাকা ব্যয়ে ১৯টি ব্যারাক নির্মাণ করা হয়েছে।
জেলায় ভূমিহীনদের জন্য আশ্রায়ণ প্রকল্পের ৩টি ব্যারাক রয়েছে এখানে বসবাস করছে ৩’শ ৫০টি পরিবার। আশ্রায়ণ প্রকল্প (ফেইজ-২) এর ৪টি ব্যারাক রয়েছে এখানে ৪শ’ ৪০টি পরিবার বসাবাস করছে। আশ্রায়ণ-২ প্রকল্প এর আওতায় ১২টি ব্যারাক রয়েছে এখানে ৮শ’ ৬০টি পরিবার বসবাস করছে। অপরদিকে জমি আছে ঘর নেই প্রকল্পে ৫শ’ ৩০টি ঘর নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঘর নির্মাণ করা হয়েছে ৪শ’ ৮৪টি, নির্মাণ কাজ চলছে ৪৫টি এবং জমি না থাকায় একটির টাকা ফেরৎ পাঠানো হয়েছে বলে জানা গেছে। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ দেয়া হয়েছে এক লাখ টাকা। ৫শ’ ২৯টি ঘর নির্মাণে ব্যয় করা হয়েছে ৫ কোটি ২৯ লাখ টাকা।
নড়াইল সদর উপজেলার চিত্রা আশ্রায়ণ প্রকল্পের বাসিন্দা আতাউর রহমান বলেন, আমার জায়গা জমি কিছুই ছিল না আমারে থাকার জন্য এখানে একটা ঘর দেয়া হয়েছে। স্ত্রী-ছেলে-মেয়েদের নিয়ে এখানে থাকি।
কালিয়া উপজেলার ডুমুরিয়া-দেবদুন আশ্রায়ণ-২ প্রকল্পের বসবাসকারী নারান বিশ^াস বলেন, এক সময় জায়গা-জমি ছিল নদী ভাঙ্গনে সব চলে গেছে এখন এখানে থাকি পরিবার নিয়ে।
লোহাগড়া উপজেলার মাইটকুমড়া আশ্রায়ণ প্রকল্প (ফেইজ-২) এর বাসিন্দা আদরি বেগম বলেন, আমার স্বামী মারা গেছে অনেক আগেই আমার এ পৃথিবীতে আপন কেউ নেই। শেখের বেটি (প্রধানমন্ত্রী) একখান ঘরদিছে এখানে থাকি আল্লা তার ভাল করুক।
নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ বাসস’কে বলেন, বাংলাদেশ সরকারে অগ্রাধিকার ভিত্তিতে জেলায় ভূমিহীন এবং যার জমি আছে ঘর নেই তাদের জন্য থাকার ব্যবস্থা এবং ঘর নির্মাণ করে দিচ্ছে। কাজ চলমান রয়েছে নতুন করে আরো চাহিদা প্রেরণ করা হয়েছে। এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত যে দেশে কেউ গৃহহীন থাকবে না বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/আহো/১০৪০/নূসী