দুধের চাহিদা মেটাতে সরকার ১৩টি দুগ্ধ শীতলকরণ কেন্দ্র স্থাপন করেছে : রাঙ্গা

219

ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, দেশে দুধের চাহিদা মেটাতে ও ন্যায্যমূল্য নিশ্চিতকরণে বর্তমান সরকার ১৩টি দুগ্ধ শীতলকরণ কেন্দ্র স্থাপন করেছে।
আজ শনিবার গোপালগঞ্জের কোটালীপাড়া বাপার্ড মিলনায়তনে প্রায় ৩৪৫ কোটি টাকা ব্যয়ে ৪ বছর মেয়াদী চলমান ‘বৃহত্তর ফরিদপুরে গবাদিপশুর জাত উন্নয়ন ও কারখানা স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীনে গাভী ক্রয় ঋণদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক মো. আতাহার আলী, প্রকল্প পরিচালক ডা. মো. আবদুল করিম প্রমুখ বক্তব্য রাখেন।
মসিউর রহমান রাঙ্গা বলেন, মিল্ক ভিটা দেশে দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে সিরাজগঞ্জে ২৭ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে গো-খাদ্য কারখানা স্থাপন করেছে। এছাড়া লক্ষ্মীপুরে ১৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করছে। তিনি বলেন, ফরিদপুরে গবাদিপশুর জাত উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে উল্লেখযোগ্য সংখ্যক দুগ্ধ পণ্য উৎপাদন কারখানা স্থাপনের পাশাপাশি পুষ্টি চাহিদা মিটবে ও গবাদি পশুর চারণভূমি উন্নয়ন করা সম্ভব হবে।
পরে, প্রতিমন্ত্রী প্রকল্পের পক্ষ থেকে ৫০ জন উপকারভোগীর মাঝে ২ লাখ টাকা করে ১ কোটি টাকার গাভী ক্রয় ঋণের চেক বিতরণ করেন।
এর আগে প্রতিমন্ত্রী টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের মাজার জিয়ারত করেন।