বাসস দেশ-১৫ : মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ৫৫৮ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা ছাড়

174

বাসস দেশ-১৫
মুক্তিযোদ্ধা-সস্মানী ভাতা
মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ৫৫৮ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা ছাড়
ঢাকা, ২৭ অক্টোবর ২০১৮ (বাসস) : চলতি অর্থ-বছরের (২০১৮-১৯) ২য় মেয়াদে (অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত) তালিকাভূক্ত মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতার মোট ৫ শ’ ৫৮ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা ছাড় দেয়া হয়েছে।
দেশের ১ লাখ ৮৬ হাজার ৩শ’ ৫ জন মুক্তিযোদ্ধার প্রত্যেককে মাসিক ১০ হাজার টাকা করে তিন মাসের মোট টাকা ছাড় করা হয়।
২২ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বাজেট শাখার উপ-সচিব মতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে এ খবর জানানো হয়েছে।
এতে ২০১৮-১৯ অর্থ বছরে নতুনভাবে মোট ৪শ’ ৭জন মুক্তিযোদ্ধার অর্ন্তভূক্তকরণের বিষয়টিও উল্লেখ করা হয়েছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নতুন অন্তর্ভুক্তি মুক্তিযোদ্ধার মধ্যে সবচেয়ে বেশি হয়েছেন চাঁদপুর জেলায় ৯৬ জন। এছাড়া ঢাকায় ২৮ জন, টাঙ্গাইলে ১২জন, নেত্রকোনায় ১৪জন, জামালপুরে ১৬ জন, শেরপুরে ৭জন, ফরিদপুরে ১৪ জন , মাদারীপুরে ২২ জন, ঝালকাঠিতে ১৪ জন, ফেনিতে ৩১ জন, লালমনিরহাটে ১২জন, বাগেরহাটে ১৭জন, যশোরে ১১জন, কুষ্টিয়ায় ১২জন, চুয়াডাঙ্গায় ১১ জন, ঝিনাইদহে ১৩ জন,পঞ্চগড়ে ৮ জন, খুলনায় ৬ জনসহ অপর কয়েকটি জেলায় ১ থেকে ৪ জন করে মুক্তিযোদ্ধার নাম নতুন করে অন্তর্ভুক্ত হয়েছে। সব মিলিয়ে নতুন করে মোট ৪০৭ জন মুক্তিযোদ্ধার নাম অন্তর্ভুক্তি হওয়ায় ভাতার পরিমাণ গত প্রান্তিকের চেয়ে চলতি প্রান্তিকে বৃদ্ধি পেয়েছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইতোমধ্যে প্রত্যেক তালিকাভূক্ত মুক্তিযোদ্ধার ব্যাংক হিসেবে এই টাকা প্রদান করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নীতিমালাসহ নিদের্শনা প্রদান করা হয়েছে।
এক পত্রে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ২৪তম সভার সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই করা হবে।
বাসস/এমএআর/১৭৫৫/অমি