বাসস দেশ-১৩ : অন্তর্ভূক্তিমূলক অর্থায়ন মূল্যস্ফীতি সহনীয় রেখেছে

159

বাসস দেশ-১৩
আতিউর-বই-মোড়ক
অন্তর্ভূক্তিমূলক অর্থায়ন মূল্যস্ফীতি সহনীয় রেখেছে
ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৮(বাসস): অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের কারণে বাংলাদেশে গত কয়েকবছরে নারীসহ অনেক নতুন উদ্যোক্তার আর্বিভাব ঘটেছে। কৃষক-শ্রমিকসহ বিভিন্ন প্রান্তজনের উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে। যার ফলে এসব প্রান্তিক মানুষের আয় রোজগার বাড়লেও মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছে।
শনিবার রাজধানীর শাহবাগে প্রকাশনী সংস্থা পাঠক সমাবেশে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের লেখা ‘টুওয়ার্ডস ইনক্লুসিভ গ্রীণ বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থনীতিবিদ ও বিশিষ্টজনরা এসব কথা বলেন।
কেন্দ্রিয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডীন অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম, বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অধ্যাপক ড. আহসান হাবীব,দৈনিক সমকালের উপ-সম্পাদক অজয় দাশগুপ্ত প্রমূখ বক্তব্য রাখেন।
এম সাইদুজ্জামান তার বক্তব্যে বলেন,সবুজ ও অন্তর্ভূক্তিমূলক অর্থায়নের অভিযান আতিউর রহমানের হাত দিয়ে শুরু হয়েছিল।তিনি এর পক্ষে জনমত গঠন এবং মাঠ পর্যায়ে সকল ব্যাংকারদের মনের পরিবর্তন অনেকটা করতে পেরেছিলেন।এর ফলে প্রান্তজনদের অনেকেই নতুন উদ্যোক্তা হয়ে উঠা কিংবা অর্থনীতির মূল ¯্রােতে নিজেকে সংযুক্ত করতে পেরেছিলেন। যা দেশে অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধির নতুন এক যাত্রার সূচনা করে।
বইয়ের লেখক আতিউর রহমান বলেন,গ্রহণযোগ্য মাত্রায় মূল্যস্ফীতি বজায় রেখে প্রবৃদ্ধির প্রক্রিয়াকে যে স্থিতিশীল রাখা সম্ভব, সেটি অন্তর্ভূক্তিমূলক অর্থায়নের মাধ্যমে প্রমানিত হয়েছে। আগে যারা ব্যাংকের সাথে যুক্ত হতে পারেননি,তাদের নানা উদ্ভাবনী উপায়ে যুক্ত করার কারণে প্রযুক্তি নির্ভর অর্থ লেনদেন বেড়েছে।এর ফলে পিরামিডের পাটাতনে থাকা প্রান্তজনে আয় রোজগার বেড়েছে।
তিনি বলেন,অর্থনীতি এবং আর্থিকখাত যেসব পরিবর্তনের মধ্য দিয়ে এগুচ্ছে সে সব সত্যি অভূতপূর্ব। তবে এই খাতের চ্যালেঞ্চসমূহ খাটো করে দেখার উপায় নেই।সবুজ ও অন্তর্ভূক্তিমূলক অর্থায়নের যেসব চারা আমি রোপন করেছি,সেগুলো আগামী দিনগুলোতে গভীর পরিচর্চার দাবি রাখে।এগুলো এক ধাক্কায় সংস্কার করার মত নয়।
খোন্দকার ইব্রাহিম খালেদ ধনী-গরীবের বৈষম্য হ্রাসে অন্তর্ভূক্তিমূলক আর্থিক খাত বিকাশের ওপর গুরুত্বারোপ করেন।
বইটিতে গতিময় অর্থনীতিতে অন্তর্ভূক্তি ও সবুজায়ন প্রত্যয় দুটো কতটা গুরুত্বপূর্ণ এবং পরস্পর সম্পর্কিত তা আলোকপাত করা হয়েছে। আতিউর রহমান কেন্দ্রিয় ব্যাংকের গভর্নর থাকার সময় এবং পরবর্তীতে যেসব বক্তৃতা দিয়েছেন সেগুলোর সংকলন করে পাঠক সমাবেশ এই বইটি প্রকাশ করেছে।
বাসস/আরআই/১৭৪৫/কেএমকে