বাসস ক্রীড়া-৯ : ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজে ভারতীয় দলে নেই ধোনি

164

বাসস ক্রীড়া-৯
ভারত-দল
ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজে ভারতীয় দলে নেই ধোনি
নয়াদিল্লি, ২৭ অক্টোবর, ২০১৮(বাসস/এএফপি) : নিজ মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া সফরে টি-২০ সিরিজের ভারতীয় দল থেকে বাদ পড়েছেন মহেন্দ্র সিং ধোনি। আসন্ন এ দুই সিরিজের জন্য গতকাল দল ঘোষণা করেছেন ভারতীয় নির্বাচকরা।
ক্রিকেটের তিন ফর্মেটেই উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলের মূল স্তম্ভে পরিণত হয়েছিলেন ৩৭ বছর বয়সী ধোনি।
তবে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী আসরে এবং ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলকে নেতৃত্ব দেয়া ধোনি ১৬ সদস্যের টি-২০ দলে জায়গা পাননি। কলকাতায় ৪ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দেয়া হয়েছে। তবে অস্ট্রেলিয়া সফরে দলে ফিরবেন তিনি।
ধোনির পরিবর্তে কাউকে তৈরী করার লক্ষ্যে উঠতি উইকেটরক্ষ ব্যাটসম্যান ঋষভ পান্থ ও দিনেশ কার্তিককে দুই টি-২০ সিরিজের দলেই রেখেছেন নির্বাচকরা।
চট্ট্রগামে বাংলাদেশের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচ দিয়ে ২০০৪ সালে আন্তর্জাতিক অভিষেক হওয়ার পর ভারতের হয়ে ৯০ টেস্ট, ৩২৯ ওয়ানডে এবং ৯৩টি টি-২০ ম্যাচ খেলেছেন ধোনি।
অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারতীয় দল। ২১ নভেম্বর ব্রিজবেনের ম্যাচ দিয়ে শুরু হবে সংক্ষিপ্ত ভার্সনের এ সিরিজ। এরপর স্বাগতিকদের বিপক্ষে চারটি করে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলবে ভারতীয়রা।
এডিলেডে ৬ ডিসেম্বর শুরু হওয়া টেস্টে সিরিজের জন্য নির্বাচকরা ব্যাটসম্যান রোহিত শর্মা ও মুরালি বিজয়কে দলে অন্তর্ভুক্ত করেছেন।
১৮ সদস্যের টেস্ট দলে জায়গা পেয়েছেন উইকেরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেলও। তবে ইনজুরি থেকে সুস্থ হয়ে না ওঠায় বাদ পড়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০ সিরিজে ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, মনিষ পান্ডে, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্থ, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেষ যাদব, শাহবাজ নাদিম।
অস্ট্র্রেলিয়া সিরিজে টি-২০ দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডে, দিনেশ কার্তিক, ঋষভ পান্থ, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, উমেষ যাদব, খলিল আহমেদ।
অস্ট্রেলিয়া সফরের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, পৃথ্বী শ, চেতশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), হনুমা বিহারি, রোহিত শর্মা, ঋষভ পান্থ, পার্থিব প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুল দীপ যাদব, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা, উমেষ যাদব, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার।
বাসস/এএফপি/স্বব/১৭২০/নীহা