আরপিও সংশোধন হলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হতে পারে : সিইসি

239

খুলনা, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রধান নির্বাচন কশিনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, গণপ্রতিনিধিত্ব আইন (আরপিও) সংশোধন হলে সীমিত আকারে জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হতে পারে।
তিনি আজ শনিবার দুপুরে খুলনা পাবলিক হল চত্ত্বরে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সিইসি বলেন, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আইন সংশোধন প্রয়োজন।
তিনি বলেন, ‘আইন সংশোধনের জন্য ইতোমধ্যে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রাণলয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। আইন সংশোধন হয়ে গেলে সীমিত আকারে জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হতে পারে।’
খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা রেঞ্জ ডিআইজি মো. দিদার আহম্মদ, পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বক্তব্য রাখেন।
সিইসি কে এম নূরুল হুদা বলেন, ‘আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে আইনের ভিত্তিতে সবার মতামত নিয়ে সীমিত আকারে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের পরিকল্পনা রয়েছে। এটি জোর করে চাপিয়ে দেয়া হবে না।’
তিনি বলেন, ইতোমধ্যে কয়েকটি সিটি কর্পোরেশন নির্বাচনে পাইলট আকারে ইভিএম পদ্ধতিতে ভোট নেয়া হয়েছে, যা দক্ষতার সাথে সফল হয়েছে।
এ পদ্ধতিতে ভোট গ্রহণ করলে নির্বাচনী ব্যয় ও জনবল কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করেন সিইসি।
জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, অতীতে বিভিন্ন জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। সেক্ষেত্রে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।
অনুষ্ঠানে ইভিএম সম্পর্কি বিভিন্ন তথ্য উপস্থাপন করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়ন মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফ হোসেন।
পাবলিক হল চত্ত্বরে প্রদর্শনীতে নগরীর কয়েকটি ওয়ার্ডের ভোটারদের ইভিএম পদ্ধতিতে ভোট প্রদানের ধারণা এবং ভোট গ্রহণের মহড়ার আয়োজন করা হয়।