বাসস ক্রীড়া-৭ : রেকর্ডের কথা জানতেন না ইমরুল; পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরিটিকে এগিয়ে রাখছেন সৌম্য

187

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বাংলাদেশ-জিম্বাবুয়ে-ওয়ানডে
রেকর্ডের কথা জানতেন না ইমরুল; পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরিটিকে এগিয়ে রাখছেন সৌম্য
চট্টগ্রাম, ২৭ অক্টোবর ২০১৮ (বাসস) : গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে শেষ হওয়া সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে জোড়া সেঞ্চুরি করেছেন বাংলাদেশের ইমরুল কায়েস ও সৌম্য সরকার। দু’জনের জোড়া সেঞ্চুরিতেই জিম্বাবুয়েকে চতুর্থবারের মত হোয়াইটওয়াশ করতে পারে বাংলাদেশ। দলকে সাফল্য এনে দিতে অবদান রাখতে পেরে খুশী ইমরুল ও সৌম্য। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এমনটাই বললেন ইমরুল ও সৌম্য।
পুরো সিরিজে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ইমরুল। ৩ ম্যাচের ৩ ইনিংসে ৩৪৯ রান করেছেন তিনি। দু’টি সেঞ্চুরির সাথে ১টি ৯০ রানের ইনিংসও ছিলো তার। ফলে তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ রান সংগ্রহের বিশ্ব তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ইমরুল। আর ১২ রান করতে পারলেই বিশ্বরেকর্ড করতেন ইমরুল। তবে এমন রেকর্ডের কথা মাথায় ছিলো না ইমরুলের।
ম্যাচ শেষে ইমরুল বলেন, ‘বিশ্বরেকর্ডের কথা মাথায় ছিলো না। খেলার সময় এসব নিয়ে চিন্তার সুযোগ নেই। খুবই ভালো লাগছে ম্যাচটি জিততে পেরেছি। এই আমার জন্য দুর্দান্ত একটি সিরিজ। আমি সর্বোচ্চ দেয়ার চেষ্টা করেছি এবং ভিন্ন কিছু করার চেষ্টা করেছি। আমি সফল হয়েছি। টেস্ট সিরিজেও নিজের সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করবো।’
পক্ষান্তরে গেল দু’বছর ধরে দলে নিয়মিত হতে পারছে না সৌম্য। ২০১৪ সালের ডিসেম্বরে ওয়ানডে অভিষেকের পর আজ অবধি ৩৪টি ম্যাচ খেলেছেন তিনি। ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ নেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। এরপর মাত্র পাঁচটি হাফ-সেঞ্চুরি করেন তিনি। অবশেষে ২৩ ইনিংস পর গতকাল সেঞ্চুরির দেখা পান সৌম্য।
জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫৪ বলে হাফ-সেঞ্চুরি পর ৮১তম বলে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন সৌম্য। শেষ পর্যন্ত ৯২ বল মোকাবেলা করে ৯টি চার ও ৬টি ছক্কায় ১১৭ রান করে থামেন সৌম্য। দীর্ঘদিন পর পাওয়া সেঞ্চুরির চেয়ে প্রথমটিকে ‘সেরা’ বলছেন সৌম্য। তিনি বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরিকে এগিয়ে রাখব আমি। সেটি আমার ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি ছিল। সেঞ্চুরি তো সব সময়ই স্পেশাল কিছু। এটাও ভালো ছিল।’
বাসস/এএসজি/এএমটি/১৬০০/স্বব