বাজিস-২ : চাঁদপুরে প্রতিবন্ধী সেবা কেন্দ্র থেকে সেবা পেয়েছে ৭৪ হাজার ২৪ জন

246

বাজিস-২
চাঁদপুর-প্রতিবন্ধী-সেবাকেন্দ্র
চাঁদপুরে প্রতিবন্ধী সেবা কেন্দ্র থেকে সেবা পেয়েছে ৭৪ হাজার ২৪ জন
চাঁদপুর, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : চাঁদপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে ২০১২ সালের মে মাস থেকে ২০১৮ সালের আগস্ট মাস পর্যন্ত রেজিস্ট্রেশন এবং সার্ভিস ট্রানজেকশনের মাধ্যমে প্রতিবন্ধী ৭৪ হাজার ২৪ জন নারী, পুরুষ ও শিশুকে সেবা প্রদান করা হয়েছে।
চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্রের বিবরণ থেকে জানা যায়, এ কেন্দ্রটি ২০১২ সালের মে মাস থেকে কার্যক্রম শুরু করে। এর মধ্যে রেজিস্ট্রেশনকৃত সেবা গ্রহীতার মধ্যে পুরুষ ২ হাজার ১৪২ জন, মহিলা ১ হাজার ৬৭১ জন। সার্ভিস ট্রানজেকশন এর মাধ্যমে সেবা নিয়েছেন পুরুষ ৪৪ হাজার ৩৯৫ এবং মহিলা ২৫ হাজার ৮১৬ জন।
উপজেলা ভিত্তিক মোবাইল থ্যারাপি ভ্যান সেবা দেয়া হয়েছে ১৮ হাজার ৪০১ জনকে। এর মধ্যে রেজিস্ট্রেশনকৃত সেবা গ্রহীতা পুরুষ হচ্ছেন ২ হাজার ৮০৮ জন, মহিলা ১ হাজার ৯১৫ জন। সার্ভিস ট্রানজেকশনের এর মাধ্যমে সেবা নিয়েছেন পুরুষ ৮ হাজার ১৭৪ জন, মহিলা ৫ হাজার ৫১৩ জন।
এছাড়াও সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে : হুইল চেয়ার ২৬৬টি, ট্রাইসাইকেল ২২টি, হিয়ারিং এইড ৭৩টি, ওয়াকার ৩০টি, সাদাছড়ি ৪০টি, শীতবস্ত্র বিতরণ ৫০টি, সেলাই মেশিন-১টি, আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে চেকের মাধ্যমে ৫ জনকে ৩৫ হাজার টাকা।
চাঁদপুরে জেলা প্রতিবন্ধী সেবা কেন্দ্রের পরিচালক সুমন নন্দী জানান, সারাদেশে সরকার ১০৩টি সেবা কেন্দ্রের মাধ্যমে এ সেবা দিয়ে থাকেন। এর মধ্যে চাঁদপুরে দুটি সেবা কেন্দ্র, একটি চাঁদপুর সদরের স্টেডিয়াম রোডে অন্যটি ফরিদগঞ্জ উপজেলার এআর হাইস্কুল রোডে। শুধু প্রতিবন্ধীরাই নন যাদের বাত ব্যথা, প্যারালাইসিস, কোমর, হাটু ব্যথা তাদের ও এ সেবা কেন্দ্রে থ্যারাপির ব্যবস্থা আছে। এই সেবাটি আরো জনগণের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য আমরা প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছি। বিনামূল্যে সরকারি এ সেবা পেয়ে প্রতিবন্ধীসহ রোগাক্রান্ত মানুষ জন খুব খুশি ।
বাসস/সংবাদদাতা/মমআ/১২১৫/-নূসী