বাজিস-১ : জয়পুরহাটে কেঁচো সার তৈরিতে সফলতায় ২২৫ কৃষক-কৃষাণী

315

বাজিস-১ (ছবিসহ)
জয়পুরহাট-কেঁচো সার
জয়পুরহাটে কেঁচো সার তৈরিতে সফলতায় ২২৫ কৃষক-কৃষাণী
জয়পুরহাট, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : জয়পুরহাটে ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) তৈরিতে সফলতা পেয়েছেন ২২৫ কৃষক-কৃষাণী। সদর উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় কৃষক-কৃষাণীদের কেঁচোর সার প্রদর্শনীর জন্য প্রশিক্ষণসহ উপকরণ প্রদান করা হয়।
কৃষি বিভাগ সূত্র বাসস’কে জানায়, ভার্মি কম্পোস্ট (কেচো সার) প্রদর্শনীর জন্য সদর উপজেলার ২১৮ গ্রামের উৎসাহী ২২৫ জন কৃষক-কৃষাণীকে প্রশিক্ষণসহ ২টি করে রিং, ৪শ’ পিস কেঁচো এবং সম্মানী বাবদ ২শ’ টাকা প্রদান করা হয়েছিল। উপজেলা কৃষি বিভাগ সরকারের আয় বর্ধনমূলক ও বিশেষ কার্যক্রমের অংশ হিসেবে প্রতিটি গ্রামে ভার্মি কম্পোস্ট প্রযুক্তি সম্প্রসারনের লক্ষ্যে গত মে মাসে উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রশিক্ষণ ও কেঁচো বিতরণ করে। পাঁচ মাসের মধ্যে কেঁচো সার তৈরি সম্পন্ন হওয়ায় এখন তা সংগ্রহ করছেন কৃষক-কৃষাণীরা। সবজি চাষের জন্য কেচো সার অত্যন্ত উপকারী সে কারণে প্রতি কেজি সার বিক্রি হচ্ছে ১০ টাকা দরে।
তেমনই একজন কৃষাণী সদর উপজেলার চকদাদরা গ্রামের ইউসুফ আলীর স্ত্রী গোলাপী খাতুন ভার্মি কম্পোস্ট (কেচো সার) সংগ্রহ করছেন সবজি চাষে ব্যবহারের জন্য। নিজের সবজি ফসলে ব্যবহারের পাশাপাশি ১০ টাকা কেজি বিক্রি করছেন বলে জানান গোলাপী খাতুন। ভার্মি কম্পোস্ট প্রদর্শনী দেখে এলাকার অনেক কৃষক-কৃষাণী উদ্বুদ্ধ হচ্ছেন বলেও জানান তিনি।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম জানান, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ভার্মি কম্পোস্ট প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ২১৮ গ্রামের ২২৫ কৃষক-কৃষাণীকে প্রশিক্ষণ ও কেঁচো প্রদান করা হয় গত মে মাসে। এখন তারা কেচো সার সংগ্রহ করছেন সবজি ফসলে ব্যবহারের জন্য। অনেকে বিক্রিও করছেন। প্রশিক্ষিত ২২৫ কৃষক-কৃষাণী ভার্মি কম্পোস্ট (কেচো সার) তৈরিতে সফলতা পয়েছেন বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/মমআ/০৯৪৫/-নূসী