বাসস ক্রীড়া-৯ : উইলিয়ামসের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সংগ্রহ ২৮৬ রান

375

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বাংলাদেশ-জিম্বাবুয়ে-ওয়ানডে
উইলিয়ামসের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সংগ্রহ ২৮৬ রান
চট্টগ্রাম, ২৬ অক্টোবর ২০১৮ (বাসস) : ওয়ানডে ক্যারিয়ারে সিন উইলিয়ামসের দ্বিতীয় সেঞ্চুরিতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৫০ ওভারে ৫ উইকেটে ২৮৬ রান করেছে জিম্বাবুয়ে। ১৪৩ বলে অপরাজিত ১২৯ রান করেন উইলিয়ামস।
প্রথম দুই ম্যাচের পর তৃতীয় ওয়ানডেতেও টস ভাগ্যে জয় পান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনটি পরিবর্তন এনে শেষ ওয়ানডের জন্য একাদশ সাজানো হয়। প্রথম দু’ম্যাচে শুন্য রানে ফেরা ফজলে মাহমুদ, মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানকে রাখা হয়নি দলে। তাদের জায়গায় একাদশে ঢুকেছেন আরিফুল হক, আবু হায়দার ও সৌম্য সরকার। আর এ ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হলো আরিফুলের।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দিবা-রাত্রির ম্যাচে বাংলাদেশ তিনটি পরিবর্তন করলেও, দু’টি পরিবর্তন নিয়ে টস হেরে প্রথমে ব্যাট হাতে নেমেই বিপাকে পড়ে যায় জিম্বাবুয়ে। ৬ রানের ব্যবধানে প্যাভিলিয়নে ফিরেন সফরকারী দুই ওপেনার অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ও চেপাস ঝুয়াও। দ্বিতীয় ওভারের তৃতীয় বলে ঝুয়াওকে বোল্ড করেন মিডিয়াম পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। শুন্য হাতে ফিরেন ঝুয়াও। পরের ওভারে জিম্বাবুয়ে শিবিরে আঘাত হানেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার আবু হায়দার। ২ রান করা মাসাকাদজাকে শিকার করেন আবু হায়দার।
শুরুতে জোড়া ধাক্কায় ভড়কে যাননি দুই মিডল-অর্ডার ব্যাটসম্যান সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলর ও সিন উইলিয়ামস। শুরুতে উইকেটে সেট হয়ে স্কোর বোর্ডকে শক্ত করতে থাকেন টেইলর ও উইলিয়ামস। ফলে ২১তম ওভারেই ১শ রান পূর্ণ করে জিম্বাবুয়ে।
এই জুটি ভাঙ্গতে সাতজন বোলার ব্যবহার করেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। অবশেষে দলীয় ১৩৮ রানে বিচ্ছিন্ন হন টেইলর ও উইলিয়ামস। ৭৫ রান করা টেইলরকে থামান বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার নামজুল ইসলাম। ৮টি চার ও ৩টি ছক্কায় ৭২ বলে নিজের ইনিংসটি সাজান টেইলর। আগের ম্যাচেও ৭৫ রানে আউট হয়েছিলেন টেইলর। তৃতীয় উইকেটে ১৪৫ বলে ১৩২ রান যোগ করেন টেইলর ও উইলিয়ামস।
ওয়ানডে ক্যারিয়ারে ৩৬তম হাফ-সেঞ্চুরি তুলে টেইলর ফিরলেও দলের রান বড় করার দায়িত্ব পালন করছিলেন উইলিয়ামস। সাথে সঙ্গী হিসেবে পান সিকান্দার রাজা। দলের স্কোর বড় করার কাজটা দায়িত্ব সহকারেই করছিলেন এ জুটি। এর মাঝে ওয়ানডে ক্যারিয়ারের ১২২তম ম্যাচে নিজের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামস। ২০১৫ সালের অক্টোবরের পর তিন অংকে পা দিলেন তিনি।
রাজার সাথে চতুর্থ উইকেটে ৯৩ বলে ৮৪ ও পিটার মুরের সাথে ৪৩ বলে ৬২ রান যোগ করেন উইলিয়ামস। ফলে ৫০ ওভারে ৫ উইকেটে ২৮৬ রানের বড় সংগ্রহ পায় জিম্বাবুয়ে। রাজা ৫১ বলে ৪০ ও মুর ২১ বলে ২৮ রান করেন।
ইনিংসের শেষ অবধি অপরাজিত ছিলেন উইলিয়ামস। ১০টি চার ও ১টি ছক্কায় ১৪৩ বলে ১২৯ রান করেন উইলিয়ামস। এটিই তার ক্যারিয়ারের সেরা ইনিংস। বাংলাদেশের পক্ষে নাজমুল ৫৮ রানে ২ উইকেট নেন।
স্কোর কার্ড :
জিম্বাবুয়ে ইনিংস :
মাসাকাদজা বোল্ড ব আবু হায়দার ২
ঝুয়াও বোল্ডর আবু হায়দার ০
টেইলর ক মুশফিকুর ব নাজমুল ৭৫
উইলিয়ামস অপরাজিত ১২৯
রাজা ক সৌম্য ব নাজমুল ৪০
মুর ক মিরাজ ব মুস্তাফিজ ২৮
চিগুম্বুরা অপরাজিত ১
অতিরিক্ত (বা-৪, লে বা-৫, নো-১, ও-১) ১১
মোট : (৫ উইকেট, ৫০ ওভার) ২৮৬
উইকেট পতন : ১/৬ (ঝুয়াও), ২/৬ (মাসাকাদজা), ৩/১৩৮ (টেইলর), ৪/২২২ (রাজা), ৫/২৮৪ (মুর)।
বাংলাদেশ বোলিং :
আবু হায়দার : ৯-১-৩৯-১,
সাইফউদ্দিন : ১০-২-৫১-১,
আরিফুল হক : ৩-০-১৭-০,
মাশরাফি : ৮-০-৫৬-০ (নো-১),
সৌম্য : ২-০-১৬-০,
নাজমুল : ৮-০-৫৮-২ (ও-১),
মাহমুুদুল্লাহ : ১০-০-৪০-০।
বাসস/এএসজি/এএমটি/১৮৪৪/স্বব