বাসস দেশ-৩৯ : সরকার গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে চায় : আইনমন্ত্রী

619

বাসস দেশ-৩৯
আইনমন্ত্রী-সমাবেশ
সরকার গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে চায় : আইনমন্ত্রী
কুমিল্লা, ২৫ অক্টোবর ২০১৮ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমান সরকার আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার পথ সুগম করে গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে চায়। এজন্য সবকিছু করছে।
আজ কুমিল্লায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন শেষে এক সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রধান অতিথি ছিলেন।
কুমিল্লার জেলা ও দায়রা জজ কে.এম. সামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আ. ক. ম. বাহাউদ্দিন বাহার এমপি , আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেনও বক্তৃতা করেন।
আনিসুল হক বলেন, দরিদ্র-অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষদের সরকারিভাবে আইনি সহায়তা প্রদানে দেশের ৬৪টি জেলা সদরে এবং সুপ্রিম কোর্টে লিগাল এইড অফিস স্থাপন করা হয়েছে। ঢাকা ও চট্রগ্রামে শ্রমিক আইন সহায়তা প্রদান সেল চালু করা হয়েছে।
তিনি বলেন, বিচারকার্য মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে ৯টি জেলার বিভিন্ন উপজেলায় ১৯টি চৌকি আদালত স্থাপন করা হয়েছে। সন্ত্রাস বিরোধী মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ২০১৭ সালে ঢাকা ও চট্রগ্রামে ২টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে এবং রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগীয় শহরে আরো ৫টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল স্থাপন করা হচ্ছে। এছাড়া নারী ও শিশু নির্যাতন মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ২০১৮ সালে আরো ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করে সেগুলোতে বিচারক নিয়োগ দেয়া হয়েছে। ঢাকায় ১টি সাইবার ট্রাইবুনাল স্থাপন করা হয়েছে।
বাসস/সবি/এমএআর/২২৪০/এবিএইচ