বাসস দেশ-৩৮ : শিশু সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করলেন রাজনৈতিক নেতৃবৃন্দ

502

বাসস দেশ-৩৮
চাইল্ড পার্লামেন্টে- ১৭তম অধিবেশন
শিশু সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করলেন রাজনৈতিক নেতৃবৃন্দ
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : শিশু সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
আজ রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে অনুষ্ঠিত চাইল্ড পার্লামেন্টের ১৭তম অধিবেশনে এই অঙ্গীকার ব্যক্ত করলেন তারা।
‘শিশু সুরক্ষায় রাজনৈতিক অঙ্গীকার’ শীর্ষক এ আয়োজনে অংশ নিলেন দেশের ৬৪ জেলার চাইল্ড পার্লামেন্ট সদস্য এবং ১৬টি সুবিধাবঞ্চিত অঞ্চলের শিশুসহ মোট ৮৭জন শিশু প্রতিনিধি।
সমাজকল্যাণ মন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতা নূহ আলম লেলিন ও এস এম কামাল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, জাতীয় পার্টির সভাপতি মন্ডলী সদস্য ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী , প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ওরলা এ মারফী, তানিয়া নুসরাত জামান, হেড অব চাইল্ড রাইটস এন্ড প্রটেকশন এবং সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স ও ভারপ্রাপ্ত ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডাঃ শামীম জাহান এ অধিবেশনে উপস্থিত ছিলেন।
মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, শিশুদের জন্য জুভেনাইল কোর্টের আইন পাশ হয়েছে, শিঘ্রই এর বাস্তবায়ন হবে।
শিশু সুরক্ষায় আইন প্রনয়ণের পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলা, অষ্টম শ্রেণী পর্যন্ত বাধ্যতামূলক পরীক্ষা ব্যবস্থা তুলে দেওয়া ও আনন্দময় শিক্ষাব্যবস্থা প্রচলণ, আইনে বিশেষ পরিস্থিতিতে বাল্য বিবাহের বিধান না রাখা, শিশুশ্রম বন্ধের জন্য ১৬ বছর বয়স পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষা ব্যবস্থা চালু করা এবং শিশুদের জন্য সুনির্দিষ্ট খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির জন্য সুপারিশ করা হয়।
চাইল্ড পার্লামেন্টের সদস্যরা নিজস্ব মনিটরিং ব্যবস্থার মাধ্যমে প্রাপ্ত সারা দেশের শিশুর ওপর বিভিন্ন ঘটনার চিত্র তুলে ধরে রাজনৈতিক কর্মকা-ে শিশুদের ঝুঁকিপূর্ণ ব্যবহার, মাদকাসক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানান।
তারা আসন্ন জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর ইশতেহারে শিশুদের ঝুঁকিপূর্ণ ব্যবহার বন্ধের বিষয়টি অন্তর্ভুক্ত করা, শিশুর প্রতি অপরাধের ঘটনাগুলোর দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি, শিক্ষা ও স্বাস্থ্যখাতে শিশুদের জন্য বরাদ্দ বৃদ্ধি, রাজনৈতিক ইশতেহারে বাজেট বরাদ্দ ও জবাবদিহিতা ও সুরক্ষা নিশ্চিতের জন্য দাবি জানান।
বাংলাদেশ শিশু একাডেমি, সেভ দ্য চিলড্রেন এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সহযোগিতায় এ অধিবেশন অনুষ্ঠিত হয়।
বাসস/সবি/এমএআর/২২৩৫/এইচএন