বাসস দেশ-৩১ : ফ্রান্সের সিয়াল ফেয়ারে ৫৩ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল ‘প্রাণ’

242

বাসস দেশ-৩১
প্রাণ-রপ্তানি আদেশ
ফ্রান্সের সিয়াল ফেয়ারে ৫৩ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল ‘প্রাণ’
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যপণ্যের মেলা ফ্রান্সের সিয়াল ফুড ফেয়ারে প্রায় ৫৩ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে দেশের খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ। মেলায় বিশ্বের ৮৫ টি দেশের প্রায় ৪০০ আমদানীকারক প্রাণের স্টল পরিদর্শন করেন।
প্যারিসের নর্ড ভিলপান্তে প্রদর্শনী কেন্দ্রে গত ২১ অক্টোবর থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়া এবারের মেলায় বিশ্বের ১০৯ টি দেশের প্রায় সাত হাজার প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করে। সিয়াল ফেয়ারে এবার দিয়ে মোট নবম বারের মতো অংশ নিলো প্রাণ গ্রুপ।
প্রাণ এক্সর্পোট লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান জানান,এ বছর দুটি স্টলে ২০ টি নতুন পণ্যসহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ।এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল বিভিন্ন ধরনের ক্যান্ডি, চকলেট, ললিপপ, জুস, নুডলস এবং বিস্কুট।
মেলায় প্রাণ পণ্যে দর্শনার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পেয়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন,বর্তমানে ১৪১ টি দেশে প্রাণ এর পণ্য রপ্তানি হচ্ছে। এবারের মেলায় নতুন দেশ হিসাবে যুক্ত হয়েছে ভেনেজুয়েলা, কসোভো, সার্বিয়া, কোস্টারিকা ও চেক রিপাবলিক।
প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল জানান,এ প্রদর্শনীতে অংশগ্রহনের মূল উদ্দেশ্য রপ্তানি বাজার সম্প্রসারণ করা।সিয়াল ফুড ফেয়ার বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশ নেওয়ার ফলে প্রাণ পণ্য সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার একটা সুযোগ তৈরী হয়।
বাসস/আরআই/১৯৪৮/অমি