বাসস দেশ-৩০ : জাফলং এর বাইরে পাথর ক্র্যাসিং জোন স্থাপনের সুপারিশ কমিটির

240

বাসস দেশ-৩০
কমিটি-বৈঠক
জাফলং এর বাইরে পাথর ক্র্যাসিং জোন স্থাপনের সুপারিশ কমিটির
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : পরিবেশ ও পর্যটনের যাতে ক্ষতি না হয় সেজন্য জাফলং এর বাইরে অন্য কোন জায়গায় পাথর ক্র্যাসিং জোন স্থাপনের সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
আজ বৃহষ্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪৬তম বৈঠকে এই সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি ড. হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, মোহা. গোলাম রাব্বানী, টিপু সুলতান এবং মো. ইয়াসিন আলী অংশগ্রহণ করেন।
এছাড়াও ৪৫তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করণ এবং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি, দশম জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সিদ্ধান্তসমূহ (১ম-৪৪তম বৈঠকের উল্লেখযোগ্য সিদ্ধান্ত) বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয়, নিবন্ধন বিহীন উৎপাদনকারীসহ অবৈধ পলিথিন শপিং ব্যাগ উৎপাদনকারী সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর নিয়মিত মোবাইল কোর্ট ও টাস্কফোর্স অভিযান পরিচালনা করে যাচ্ছে। তাছাড়া অধিদপ্তরের এনফোর্সমেন্ট কার্যক্রমের আওতায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদনকারী কারখানাসমূহ উচ্ছেদ বা কারাখানার মালিকের নিকট থেকে ক্ষতিপূরণ আদায় করা হচ্ছে।
বৈঠকে আরোও জানানো হয়, দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সরকার দূষণমুক্ত জ¦ালানী হিসেবে এলপিজি আমদানির উপর জোর দিয়েছে। এর ধারাবাহিকতায় দেশে কয়েকটি এলপিজি বোটলিং প্লান স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।
এ সময়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৯৩০/এএএ