বাসস দেশ-৬ : তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রণয়নে কাজ শুরু করেছে কমিটি

150

বাসস দেশ-৬
সংসদীয় কমিটি-বৈঠক
তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রণয়নে কাজ শুরু করেছে কমিটি
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রণয়নে গঠিত কমিটি কাজ শুরু করেছে।
বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য’কে আহবায়ক করে ৬ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে এ কথা জানানো হয়।
দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ৩৫তম বৈঠক।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং সাবিনা আক্তার তুহিন অংশগ্রহণ করেন।
বিজেএমসি-কে কিভাবে লাভজনক করা যায় সে সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। বিজেএমসি প্রতি বছর যে লোকসান দিয়ে আসছে তার কারণ হিসেবে শ্রমিকদের মজুরি কাঠামোতে বৈষম্য, অপ্রচলিত মেশিনারিজ দিয়ে পণ্য উৎপাদন, তহবিলের অভাবে সময় মতো পাট ক্রয় করতে না পারার মতো কিছু কারণ বৈঠকে চিহ্নিত করা হয়।
বৈঠকে চলতি ২০১৮ সালের ৩০ নভেম্বরের মধ্যে বিজেএমসি’র বৈজ্ঞানিক কর্মকর্তার সাথে ‘সোনালী ব্যাগ’ প্রকল্পবিষয়ক চুক্তিসহ সকল লিগ্যাল ডকুমেন্টস চূড়ান্ত করার এবং ‘সোনালী ব্যাগ’ মূল প্রকল্পের কাজ আগামী ৯ মাসের মধ্যে শুরু করার সুপারিশ করা হয়।
এছাড়া রাজশাহী সিল্কের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রস্তাবনাকে সমন্বয় করে একটি যুগোপযোগী বাস্তবভিত্তিক প্রকল্প প্রস্তাব তৈরীর কাজ চলমান রয়েছে বলে বৈঠকে জানানো হয়। বৈঠকে প্রকল্প প্রস্তাবটি আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য বাংলাদেশ রেশম বোর্ডের প্রতি সুপারিশ করা হয়।
বৈঠকে বিটিএমসি এর বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়। বিটিএমসি এর দায়িত্বপ্রাপ্ত মিলের সংখ্যা ২৫টি যার মধ্যে ভাড়ায় চালিত ৮টি এবং বন্ধ ১৭টি। বিটিএমসির ১৮টি মিলের জনবল দিয়ে ২৫টি মিলের কার্যক্রম চালানো হচ্ছে এবং ১৯৯৩ সাল থেকে অদ্যাবধি ৩৬১ জন দৈনিকভিত্তিক নিয়োগে কর্মরত আছে। বৈঠকে বিটিএমসি এর অস্থায়ী দৈনিকভিত্তিক নিয়োগের ব্যাপারে সাময়িক অনুমতি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রম সম্পর্কে পর্যালোচনা করে বৈঠকে জানানো হয়, মন্ত্রণালয় সম্পর্কিত বর্তমান স্থায়ী কমিটির ৩৪টি সভা অনুষ্ঠিত হয়েছে, যেখানে মোট ১২৫টি সুপারিশ/সিদ্ধান্ত গৃহীত হয়েছিল যার মধ্যে ৯১টি বাস্তবায়িত হয়েছে এবং ৩৪টি বাস্তবায়নাধীন আছে।
স্থায়ী কমিটির ৩৪টি সভায় গৃহীত সুপারিশ/সিদ্ধান্তের ফলে মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর/সংস্থার ভিশন, মিশন, কার্যক্রম এবং চ্যালেঞ্জসমূহ নির্ধারণ করা সম্ভব হয়েছে যার ফলে কর্মক্ষেত্রে ইতিবাচক প্রভাব ও গতিশীলতা সৃষ্টি হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিটিএমসি, বিজেসি এবং তাঁত বোর্ডের চেয়ারম্যানগণ, বিজেএমসি এর ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৬০৫/-শহক