বাসস দেশ-২৩ : চীনের আইসিটি প্রতিষ্ঠানের বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ

329

বাসস দেশ-২৩
চীন-বিনিয়োগ
চীনের আইসিটি প্রতিষ্ঠানের বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : চীনের কেবলিং ডেটা সেন্টার ইনফ্রাস্টাকচার প্রতিষ্ঠান ‘ভিভানকো’ বাংলাদেশের আইসিটি খাতে বিনিয়োগে আগ্রহ ব্যক্ত করেছে। এই লক্ষ্যে প্রতিষ্ঠানটি কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্লট বরাদ্দ নেয়ার ইচ্ছা প্রকাশ করেছে। কোম্পানির চেয়ারম্যান ইয়েনাং ঝাংয়ের নেতৃত্বে ভিভানকোর তিন সদস্যের একটি প্রতিনিধিদল আজ বাংলাদেশ সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে তার দপ্তরে সাক্ষাৎকালে এই আগ্রহের কথা জানান।
বৈঠককালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে বাংলাদেশের ডিজিটাল খাতে বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে মতবিনিময় করেন। তথ্যপ্রযুক্তি মন্ত্রী প্রতিনিধিদলের সাথে আলাপকালে বাংলাদেশ ও চীন দু’দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বলেন, চীন বাংলাদেশের দীর্ঘ দিনের বন্ধু এবং উন্নয়ন অংশীদার। দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরো সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে।
বাংলাদেশে আইসিটি বা ডিজিটাল পণ্যের একটি বড় বাজার উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশে আসিয়ানভুক্ত দেশসহ দক্ষিণ এশীয় দেশসমূহের প্রবেশদ্বার। বাংলাদেশ ও চীন যৌথভাবে এ ভৌগোলিক অবস্থানের অপার সম্ভাবনা কাজে লাগাতে পারে। মোস্তাফা জব্বার ডিজিটাল বাংলাদেশ নির্মাণে বাংলাদেশের অগ্রগতি চিত্র তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বৈদেশিক বিনিয়োগের জন্য অত্যন্ত আকর্ষণীয় দেশে পরিণত হয়েছে। বাংলাদেশ ৮০টি দেশে আইসিটি পণ্য রপ্তানি করছে। আইসিটি খাতে নগদ প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ সৃষ্টির ফলে আইসিটি খাত বিনিয়োগের থ্রাস্ট সেক্টরে পরিণত হয়েছে। গত প্রায় এক বছরে আইসিটি খাতে বৈদেশিক বিনিয়োগে অভাবনীয় সাড়া জেগেছে।
প্রতিনিধিদল কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সিটিতে পরির্দশনে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন এবং সেখানকার যোগাযোগ অবকাঠামোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন।
বাসস/তবি/জেডআরএম/২০৪৫/মমআ/-অমি