বাসস দেশ-১৪ : একর্ডের অধীনে থাকা পোশাক কারখানা আরসিসি’র কাছে হস্তান্তর শুরু করেছে

172

বাসস দেশ-১৪
পোশাক-কারখানা-হস্তান্তর
একর্ডের অধীনে থাকা পোশাক কারখানা আরসিসি’র কাছে হস্তান্তর শুরু করেছে
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশের পোষাক কারখানার সংস্কার কাজের তদারকিতে থাকা ইউরোপীয় দেশগুলোর ক্রেতাদের জোট একর্ড তাদের কারখানাগুলো রিমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা সংস্কার কাজ সমন্নয় সেলের (আরসিসি) কাছে হস্তান্তর শুরু করেছে।
তৈরী পোষাক কারখানার সংষ্কার কাজে সমন্নয়ের উদ্দেশ্যে গঠিত আরসিসি’র কাছে হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে একর্ড আজ ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রামে ২০ টি কারখানা হস্তান্তর করেছে। এর মধ্যে ঢাকায় ১২ টি, গাজীপুরে ৫ টি এবং চট্টগ্রামের ৩ টি কারখানা রয়েছে।
পোষাক কারখানার সংষ্কার কাজ সমন্বয়ের জন্য সরকার গত বছর ১৪ মে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অধীনে আরসিসি গঠন করে। ইতোমধ্যে আরসিসি’র সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে, জনবল বাড়ানো হয়েছে।
কারখানা ভবনের কাঠামোগত নিরাপত্তা, বিদুৎ ও অগ্নি নিরাপত্তাসহ উন্নত কর্ম পরিবেশ নিশ্চিত করণে বাংলাদেশ সরকার এবং আর্ন্তজাতিক শ্রম সংস্থা-আইএলও যৌথভাবে শতাধিক প্রকৌশলী নিয়োগ দিয়েছে।
২০১৩ সালের মর্মান্তিক রানা প্লাজার দূর্ঘটনার পর ইউরোপীয় ক্রেতাদের জোট একর্ড এবং আমেরিকার দেশগুলোর ক্রেতাদের জোট এলায়েন্স দেশের পোশাক কারখানাগুলোর নিরাপত্তা জোরদারকরণ এবং সংস্কার কার্যক্রমে অংশ নেয়।
বাসস/সবি/এমএন/১৭৪০/এএএ