নওগাঁয় সড়ক ও জনপথ বিভাগের ১৩২৪ কোটি ৮২ লাখ টাকার কার্যক্রম সম্পাদিত হচ্ছে

251

নওগাঁ, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস): জেলায় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক বর্তমান সরকারের সময়কালে বিগত ১০ বছরে মোট ১ হাজার ৩শ ২৪ কোটি ৮২ লাখ ২৪ হাজার ৬শ টাকার রাস্তা নির্মাণ, পুনঃনির্মাণ, মেরামত এবং ব্রিজ কার্লভার্ট নির্মাণ করা হয়েছে এবং তা অব্যাহত রয়েছে। এ অর্থে ৮টি প্রকল্পের ১২টি পৃথক উন্নয়ন কার্যক্রম সম্পাদিত হচ্ছে।
এর মধ্যে ২৬৯ কোটি ৪১ লাখ ৮৭ হাজার ৬শ টাকা ব্যয়ে ৪টি বৃহৎ প্রকল্পের কার্যক্রম শতভাগ সম্পন্ন হয়েছে এবং ১ হাজার ৫৫ কোটি ৪০ লাখ ৩৭ হাজার টাকা ব্যয়ে ৪টি প্রকল্পের ৮টি পৃথক উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। যোগাযোগের ক্ষেত্রে উন্নয়নের এই ব্যাপকতা দৃষ্টান্তমূলক বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হামিদুল হক বলেছেন, সড়ক বিভাগের একজন কর্মকর্তা হিসেবে আমি বলতে পারি এ ১০ বছরে কেবলমাত্র যোগাযোগের ক্ষেত্রে নওগাঁয় যে পরিমান উন্নয়ন হয়েছে ইতোপূর্বে কখনও তা হয়নি।
সূত্রমতে এ ১০ বছরে শতভাগ সমাপ্ত প্রকল্পগুলো হচ্ছে ২৫ কোটি ২৫ লাখ ৬৫ হাজার টাকা ব্যয়ে নজিপুর-ধামইরহাট-জয়পুরহাট সড়ক উন্নয়ন। ১ জুলাই’১০ থেকে শুরু হয়ে এ প্রকল্প শেষ হয়েছে ৩১ ডিসেম্বর’ ২০১১মাসে।
মোট ৪৮ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৬শ টাকা ব্যয়ে জেলা সড়ক উন্নয়ন প্রকল্প (রাজশাহী জোন) শেষ হয়েছে। এ প্রকল্পের কার্যক্রম শুরু হয় ২০১৪ সালের ১ জানুয়ারি এবং শেষ হয় ২০১৭ সালের ৩০ জুন।
১২৭ কোটি ৮৬ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে পতœীতলা-সাপাহার-রহনপুর সড়ক উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এ কাজ শুরু হয় ২০১৪ সালের ১ জানুয়ারি এবং শেষ হয়েছে ২০১৭ সালে ৩০শে জুন।
নওগাঁ-বদলগাছি-পতœীতলা-সড়ক উন্নয়ন এবং মহাদেবপুর ও বদলগাছি ব্রিজ নির্মাণ প্রকল্প শতভাগ বাস্তবায়িত হয়েছে ৬৭ কোটি ৯১ লাখ ৯ হাজার টাকা ব্যয়ে। এই প্রকল্পের কাজ শুরু হয় ২০১৪ সালের ১ জানুয়ারি এবং তা শেষ হয় ২০১৭ সালের ৩০শে জুন।
এদিকে বর্তমানে চলমান প্রকল্পগুলো হচ্ছে- গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্পের আওতায় মোট ৪৩৮ কোটি ৯৪ লাখ ৬২ হাজার টাকা ব্যয়ে নওগাঁ ঢাকা মোড়-চৌমাশিয়া সড়ক এবং নওহাটা ব্রিজ-মান্দা-চৌমাশিয়া সড়ক মান সম্পন্ন ও প্রশস্থকরণ কার্যক্রম। এই কার্যক্রম শুরু হয়েছে ২০১৭ সালের ১ মার্চ এবং শেষ হবে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর।
নওগাঁ সড়ক বিভাগধীন ১টি আঞ্চলিক (আর-৫৪৯) ও ২টি জেলা (জেড-৬৮৫২, জেড-৫২০৭) মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরন প্রকল্পের আওতায় মোট ৩১৪ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে বদলগাছি-পাহাড়পুর-জয়পুরহাট (খঞ্জনপুর) সড়ক, মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক এবং নন্দীগ্রাম(কাথম)-কালিগঞ্জ-রানীনগর সড়ক যথাযথ মানসম্পন্ন ও প্রশস্থকরণ। এ প্রকল্পের কাজ শুরু হয়েছে ২০১৭ সালের ১ মার্চ এবং তা শেষ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।
২০১ কোটি ২৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে শুরু হয়েছে নওগাঁ-আত্রাই-নাটোর মহাসড়ক নির্মানের অসমাসপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্প। গত ২০১৭ সালের ১ জুলাই কাজটি শুরু হয়েছে এবং এটি শেষ হবে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর।
জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থকরন (রাজশাহী জোন) প্রকল্পের আওতায় ১০০ কোটি ৪৫ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে মান্দা- বাগমারা-আত্রাই সড়ক যথাযথ মানসম্পন্ন ও প্রশস্থকরণ কার্যক্রম। এ কার্যক্রম শুরু হয়েছে ২০১৮ সালের ১ জুলাই এবং তা শেষ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।