বাসস ক্রীড়া-১ : ওল্ড ট্র্যাফোর্ডে রোনাল্ডোর ফেরাটা স্মরণীয় করে রাখলেন দিবালা

210

বাসস ক্রীড়া-১
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
ওল্ড ট্র্যাফোর্ডে রোনাল্ডোর ফেরাটা স্মরণীয় করে রাখলেন দিবালা
ম্যানচেস্টার, ২৪ অক্টোবর ২০১৮ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর ওল্ড ট্র্যাফোর্ডে ফেরাটা স্মরণীয় করে রাখলেন জুভেন্টাসের তার ক্লাব সতীর্থ পাওলো দিবালা। আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ডের একমাত্র গোলে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডকে পরাজিত করেছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস।
রোনাল্ডো নিজে গোল করতে না পারলেও ১৭ মিনিটে দিবালার জয়সূচক গোলটিতে তার সহায়তায় ছিল। এই জয়ে গ্রুপ-এইচ থেকে তিন ম্যাচে শতভাগ জয়সহ পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে জুভেন্টাস। অন্যদিকে পাঁচ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যান ইউ।
ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়ার কারনে পরাজয়ের ব্যবধানটা আরো বাড়েনি। পুরো ম্যাচেই জুভেন্টাসের প্রাধান্য লক্ষ্য করা গেছে। আর তাতেই ফিকে হয়ে গেছে সাম্প্রতীক সময়ে প্রিমিয়ার লিগে নিউক্যাসেল ও চেলসির বিপক্ষে লড়াই করে পয়েন্ট অর্জন করা ইউনাইটেডের পারফরমেন্স। আরো একবার জুভেন্টাস প্রমান করেছে চ্যাম্পিয়ন্স লিগে কেন তারা বরাবরই ফেবারিটের তালিকায় থাকে।
দিনের শুরুতে ভ্যালেন্সিয়া ইয়ং বয়েজের সাথে ১-১ গোলে ড্র করায় হোসে মরিনহোর শিষ্যরা স্প্যানিশ ক্লাবটির থেকে ২ পয়েন্ট এগিয়ে থাকলো। কিন্তু মৌসুমে চতুর্থ পরাজয়ে মরিনহোর ভবিষ্যত নিয়ে আবারো শঙ্কা দেখা দিয়েছে। একইসাথে প্রথম মৌসুমের মত এবারও মরিনহোর ট্রান্সফার মার্কেটে ইউনাইটেডের অনীহা নিয়ে অভিযোগ করতে দেখা গেছে। জুভেন্টাসের পর্যায়ে পৌঁছাতে হলে অবশ্যই দলবদলের সময় আরো বেশী অর্থ ব্যয়ের উপর জোড় দিয়েছেন ইউনাইটেড বস। বিশ্বকাপের পর শুধুমাত্র রোনাল্ডোকে রিয়াল মাদ্রিদ থেকে উড়িয়ে আনতে জুভেন্টাস ১১২ মিলিয়ন ইউরো ব্যয় করেছে। একইসাথে এসি মিলানে মাত্র এক বছর আগে ছেড়ে দেয়া ইতালিয়ান লিওনার্দো বনুচ্চিকে আবারো দলভূক্ত করেছে। এবারের গ্রীষ্মকালীণ দলবদলের সময় মরিনহো দলে একজন সেন্টার-ব্যাক নেবার অনুরোধ জানিয়ে ব্যর্থ হয়েছিলেন। সে কারনে মরিনহো বলেছেন, ‘বনুচ্চি, গিওর্গিও চিয়েলিনি এমন মানের খেলোয়াড় তারা হাভার্ডে গিয়ে ছাত্রদের শেখাতে পারবে একজন সেন্ট্রাল ডিফেন্ডারের কাজ কি। জুভেন্টাস তাদের সর্বোচ্চ লিগে টানা সাত বছর চ্যাম্পিয়ন, গত চার থেকে পাঁচ বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলছে। তারপরেও তারা নিজেদের খেলোয়াড় নিয়ে সন্তুষ্ট নয়, তারা আরো চায়। তাদের দলে গঞ্জালো হিগুয়েইন, মারিও মান্দজুকিচ, দিবালা আছে। এরপরেও তারা রোনাল্ডোকে দলে নিয়েছে। তারা বিশ্বের সেরা খেলোয়াড়দের দলে নিয়েছে। একটি বড় ক্লাব যারে সমৃদ্ধ অতীত আছে এবং ভবিষ্যতেও এই ঐতিহ্য ধরে রাখার লক্ষ্য তাদের আছে।’
২০১৩ সালে সর্বশেষ রিয়াল মাদ্রিদের হয়ে ওল্ড ট্র্যাফোর্ড সফরে এসেছিলেন রোনাল্ডো। ২০০৩-০৯ সাল পর্যন্ত ৬ বছরে তিনি ইউনাইটেডের হয়ে ১১৮ গোল করেছেন। এর মধ্যে জয় করেছেন তিনটি প্রিমিয়ার লিগ ও ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। তবে এবার ওল্ড ট্র্যাফোর্ডে তার ফেরাটা খুব একটা সুখকর হয়নি। ইউনাইটেড সমর্থকদের মধ্যে রোনাল্ডোকে নিয়ে বাড়তি কোন উত্তেজনা চোখে পড়েনি। যদিও ম্যাচ শেষে মাঠ ত্যাগের সময় সমর্থকরা তাকে অভিবাদন জানাতে ভুল করেনি। পাঁচ বছর আগে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র ম্যাচে রোনাল্ডোর গোলেই ইউনাইটেড পরাজিত হয়েছিল। এবার তার সহযোগিতায় দিবালা করেছেন জয়সূচক গোল। তার ক্রস থেকে হুয়ান কুয়াড্রাডো দিবালার দিকে বল বাড়িয়ে দিলে ডি গিয়াকে কাটিয়ে এই আর্জেন্টাইন দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে চতুর্থ গোল করেন। আর এই গোলেই জয় নিশ্চিত হয় জুভেন্টাসের।
বাসস/নীহা/১৩৪০/স্বব