বাজিস-২ : পিরোজপুরে অর্ধকোটি টাকা মূল্যের জাল জব্দ, ১৩ জনের কারাদন্ড

167

বাজিস-২
পিরোজপুর-কারাদন্ড
পিরোজপুরে অর্ধকোটি টাকা মূল্যের জাল জব্দ, ১৩ জনের কারাদন্ড
পিরোজপুর, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : মা-ইলিশ আহরণে নিষেধাজ্ঞা অমান্যকারী জেলেদের বিরুদ্ধে পিরোজপুরে অভিযান অব্যাহত রয়েছে। চলতি মাসের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান ২৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলবে।
পিরোজপুরে আজ পর্যন্ত ৮৯টি ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে ডিম ভরা ইলিশ আহরণ করার অপরাধে বিভিন্ন মেয়াদের কারাদন্ড, অর্থদন্ড ও অবৈধ জাল পুড়িয়ে ফেলা হয়েছে। এসব ভ্রাম্যমাণ আদালত উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসনের নিবার্হী অফিসারদের নেতৃত্বে জেলার কচা, বলেশ^র, কালিগঙ্গা, সন্ধ্যা, পানগুছি, মধুমতি ও বেলুয়া নদীতে ইলিশ শিকারীদের বিরুদ্ধে পরিচালিত হয়েছে।
৭ তারিখ থেকে এ পর্যন্ত ১৩ জন জেলেকে সর্বনি¤œ ৭ দিন থেকে সর্বোচ্চ ১ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। এছাড়া ২১টি মামলা দায়ের করা হয়েছে এবং ১৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সময় অর্ধকোটি টাকা মূল্যের ২.৩৮ লাখ মিটার জাল জব্দ করে ভস্মীভূত করা হয়েছে এবং ০.২১ মেঃ টন মা ইলিশ জব্দ করে এতিম খানার শিশুদের মাঝে বিতরণ করা হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের নেতৃত্বে জেলার ৯৬টি মৎস্য অবতরণ কেন্দ্র, ২৭৪টি মাছ ঘাট, ৭৯৮টি আড়ৎ, ৫৮০টি বাজার পরিদর্শন করা হয়েছে। ১৬৭টি অভিযান আজ দুপুর পর্যন্ত পরিচালিত হয়েছে।
পিরোজপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মোশারেফ হোসেন জানিয়েছেন, মা ইলিশ আহরণ বন্ধে পিরোজপুরের জেলা প্রশাসন ও মৎস্য বিভাগ দিনরাত নদ-নদীতে অভিযান পরিচালনা করছে এবং জেলেদের সচেতনতা সৃষ্টিতেও কাজ করছে। পিরোজপুরের জেলা প্রশাসকের নির্দেশে জেলেদের মাঝে চাল বিতরণ কার্যক্রমও সুষ্ঠুভাবে চলছে। সরকারের এসব পদক্ষেপের ফলে পিরোজপুর জেলায় ইলিশের উৎপাদন ইতোমধ্যেই ৫ হাজার মেঃ টন ছাড়িয়ে গেছে এবং আগামী মৌসুমে পিরোজপুরে রেকর্ড পরিমাণ ইলিশ আহরণ ও বাজারজাত করা সম্ভব হবে।
বাসস/সংবাদদাতা/আহো/১৩১০/নূসী