আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তা বিষয়ে সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি চীন ও ভারতের

296

নয়াদিল্লী, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক): চীন ও ভারত বিশেষভাবে আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারে মঙ্গলবার এখানে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। খবর সিনহুয়ার।
সফররত চীনের স্টেট কাউন্সিলর ও জন নিরাপত্ত বিষয়ক মন্ত্রী ঝাউ কেঝির সঙ্গে বৈঠককালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তার মতো বিভিন্ন ক্ষেত্রে কৌশলগত যোগাযোগ, রাজনৈতিক পারস্পরিক বিশ্বাস জোরদার, রাষ্ট্রীয় সহযোগিতা বৃদ্ধি বজায় রাখতে এবং ভারত ও চীনের সম্পর্কোন্নয়ন উচ্চ পর্যায়ে নিয়ে যেতে নয়াদিল্লী বেইজিংয়ের সাথে কাজ করতে আগ্রহী।
এদিকে ঝাউ বলেন, উহানে গত এপ্রিলে এ দু’দেশের নেতাদের মধ্যে অনুষ্ঠিত অনানুষ্ঠানিক ঐতিহাসিক সম্মেলন চীন ও ভারতের মধ্যে সম্পর্কোন্নয়নের বলিষ্ঠ প্রেরণা যুগিয়েছে।
চীনের মন্ত্রী বলেন, দু’দেশের নেতাদের সম্মতিক্রমে চীন ও ভারতের মধ্যে আরো সম্পর্কোন্নয়নের পাশাপাশি কৌশলগত পারস্পরিক বিশ্বাস জোরদার, সার্বিক সহযোগিতা বৃদ্ধি, আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে বিশেষ করে সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদ এবং আন্তঃদেশীয় অপরাধ দমন বিষয়ে রাষ্ট্রীয় সহযোগিতা জোরদার করা উচিত দিল্লী ও বেইজিংয়ের।
ভারত সফরকালে ঝাউ দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তা বিষয়ে দেশ দু’টির মধ্যে উচ্চ পর্যায়ের প্রথম বৈঠকের সহ-সভাপতি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।
উভয় পক্ষ আইন-শৃংখলা রক্ষা ও নিরাপত্তা বিষয়ে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে।