বাসস সংসদ-৯ : সংসদে সরকারি চাকরি বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন

578

বাসস সংসদ-৯
বিল-রিপোর্ট
সংসদে সরকারি চাকরি বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : সরকারি চাকরি বিল, ২০১৮ এর ওপর জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
দক্ষ, জনবান্ধব, স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ২১ অক্টোবর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বিলটি উত্থাপন করেন।
বিলে প্রজাতন্ত্রের কর্ম এবং কর্ম বিভাগ সৃজন ও পুনর্গঠন, সরকারি কর্মচারীদের ওপর নিয়ন্ত্রণ ও এখতিয়ার, নিয়োগ, পদোন্নতি, শিক্ষানবিস কাল ও চাকরি স্থায়ীকরণ, প্রেষণ ও লিয়েন, বৈদেশিক বা বেসরকারি চাকরি গ্রহণ, জ্যেষ্ঠতা, উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ, বেতন-ভাতা সুবিধাদি, ছুটি, প্রশিক্ষণ, কর্ম জীবন পরিকল্পনা, কর্ম উন্নয়ন, চাকরি বই, চাকরি বৃত্তান্ত, কল্যাণ ও সহায়তা, সরকারি সেবা প্রদান নিশ্চিতকরণ, প্রণোদনা, পুরস্কার, স্বীকৃতিসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে বিধান লংঘনজনিত অপরাধে দন্ডের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ফৌজদারি অপরাধে অভিযুক্ত করার ক্ষেত্রে সুনির্দিষ্টকরণের বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে সরকারি কর্মচারীর অবসর গ্রহণ, ঐচ্ছিক অবসর গ্রহণ, সরকারি কর্তৃক অবসর প্রদান, অক্ষমতা জনিত অবসর, অবসর উত্তর ছুটি, অবসরে যাওয়া কর্মচারীকে পুনঃনিয়োগে বাধা-নিষেধ, অবসর সুবিধা, চুক্তি ভিত্তিক নিয়োগ, অবসর স্থগিত, প্রত্যাহার, চাকরি থেকে ইস্তফাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।
বাসস/এমআর/২০৩৫/বেউ/-আসচৌ