কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন পালিত

327

ঢাকা, ২৩ অক্টোবর ২০১৮ (বাসস) : আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন আজ বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বাংলা একাডেমির উদ্যোগে আজ বিকেলে কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আলোচনা সভা ও কবির কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয় ।
অনুষ্ঠানে কবির জীবন ও কর্ম নিয়ে একক বক্তৃতা করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকউল্লাহ খান। তিনি বলেন, শামসুর রাহমানের কবিতা ধারণ করেছে আমাদের সমাজসত্তার সামগ্রিক বিবর্তন। তিনি আমাদের চেতনার কাব্যিক রূপকার। ভাষা আন্দোলন পূর্ববাংলার কবিতাকে যেভাবে বদলে দিয়েছে শামসুর রাহমানের কবিতাকেও সে প্রেক্ষাপটে বিচার করতে হবে।
তিনি বলেন, নিভৃত কাব্যলোক থেকে কবি সমকালের রক্তক্ষতে আলোড়িত হয়েছেন, জাতীয় জীবনের মূল কেন্দ্রস্বরকে তাঁর জীবনচেতনায় ভাস্বর করে তুলেছেন। তিনি বলেন, নির্জনতা ও নিঃসঙ্গতা থেকে শামসুর রাহমান যেভাবে জনতার স্বাধীনতাকামী ময়দানে কবিতাকে নিয়ে এসেছেনÑতা বাংলা কবিতার জন্য এক অনন্য অভিজ্ঞতা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির ফেলো কবি আসাদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। শুরুতে কবি শামসুর রাহমানের ‘ তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা ’ কবিতাটি আবৃত্তি করেন শিল্পী শিমুল মুস্তাফা।
সভাপতির বক্তব্যে কবি আসাদ চৌধুরী বলেন, বাংলাদেশের সমাজমানসের বিবর্তনের সঙ্গে শামসুর রাহমানের কবিতাকে মিলিয়ে পাঠ করলে আমরা দেখব তিনি এ অঞ্চলের সমস্ত সংগ্রামী, সদর্থক ও শুভবাদী আকাক্সক্ষার সঙ্গে যোগাযোগ অনুভব করেছেন। কবিতাকে জনপ্রিয় করেছেন। শিল্পমান অক্ষুণœ রেখেও কবিতাকে যে মানুষের কাছাকাছি নিয়ে আসা যায়Ñ সে সত্য তাঁর হাতে প্রতিষ্ঠা পেয়েছে। উদ্ভট উটের পিঠে স্বদেশকে চলতে দেখেও তিনিই সেই কবিÑ যিনি বলতে পারেন ‘বাংলাদেশ স্বপ্ন দেখে।’
স্বাগত ভাষণে মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, যতদিন বাংলা ভাষা ও কবিতা বহমান থাকবে ততদিন উচ্চারিত হবে কবি শামসুর রাহমানের অমর নাম। তিনি দীর্ঘকাল সাহিত্য চর্চার পাশপাশি সাংবাদিকতা পেশায় নিয়োজিত ছিলেন। আমাদের ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের ওপর কবি রচনা করেন অসংখ্য কবিতা। যে সব কবিতা আজও মানুষকে আন্দোলিত করছে।
দিবসটি উপলক্ষে প্রকাশনা সংস্থা শ্রাবন ও বইনিউজের পক্ষ থেকে আজ বিকেলে আলোচনা ও কবির কবিতা থেকে আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। নগরীর হাতিরপুলে শ্রাবণ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় ‘ মুক্তিযুদ্ধ ও শামসুর রাহমানের কবিতা’ শীর্ষক একক বক্তব্য রাখেন লেখক ও প্রকাশক রবীন আহসান। আবৃত্তিতে অংশ নেন নাজমুল আহসান,অন্যন্যা রোজী প্রমুখ।