জনগণকে দক্ষ জনশক্তিতে রূপান্তরে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই : নুরুল ইসলাম বিএসসি

203

ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, জনগণকে দক্ষ জনশক্তিতে রূপান্তরে কারিগরি প্রশিক্ষণের কোন বিকল্প নেই।
আজ সকালে কাকরাইলস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কনফারেন্স রুমে ‘বিভিন্ন জেলায় ৩০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীন ভিডিও কনফারেন্সের মাধ্যমে মানিকগঞ্জ, নড়াইল ও সাতক্ষীরায় ৩টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।
নুরুল ইসলাম বলেন, সরকার দক্ষ শ্রমিক বিদেশে প্রেরণের মাধ্যমে রেমিটেন্স বৃদ্ধি ও দেশের সুনাম অর্জনে নিরলস কাজ করে যাচ্ছে। প্রশিক্ষণ দিয়ে দক্ষ শ্রমিক তৈরি করা, নিরাপদে বিদেশে গমন, চাকুরি নিরাপত্তা, ক্ষতিপূরণ আদায় এবং প্রবাসীদের পরিবার পরিজন যেন ভাল থাকে সে লক্ষ্যে সরকার জনগণের দোরগোড়ায় সকল সেবা পৌঁছে দিচ্ছে।
তিনি বলেন, প্রবাসীদের বাংলাদেশের সুনাম অর্জনে সচেষ্ট থাকতে হবে এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষকদের বাস্তব সম্মত জ্ঞানার্জনে প্রচুর বই পড়তে হবে।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান। তিনি বিদেশ গমনেচ্ছুদের যথাযথ প্রশিক্ষণ নেওয়ার এবং অবৈধ পথে বিদেশে না যাওয়ার আহ্বান জানান।
এছাড়াও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলাম, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তীসহ মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং ভিডিও কনফারেন্স এর মাধ্যমে যোগ দেন সাতক্ষীরা, নড়াইল ও মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদের চেয়ারম্যান, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষসহ ছাত্র ছাত্রীবৃন্দ ।