বাসস সংসদ-৭ : সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিল, ২০১৮ উত্থাপন

611

বাসস সংসদ-৭
বিল-উত্থাপন
সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিল, ২০১৮ উত্থাপন
সংসদ ভবন, ২২ অক্টোবর, ২০১৮ (বাসস) : জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অধ্যাদেশ, ১৯৮৩ রহিত করে সময়ের চাহিদার প্রতিফলনে নতুন আইন প্রণয়ন করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন।
বিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অধ্যাদেশ, ১৯৮৩ এর অধীন প্রতিষ্ঠিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বহাল রাখার প্রস্তাব করা হয়। বোর্ডের প্রধান কার্যালয়, ঢাকায় এবং প্রয়োজনীয় দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক বা শাখা কার্যালয় স্থাপন করার প্রস্তাব করা হয়।
বিলে একজন চেয়ারম্যান করে ৮ সদস্যের বোর্ড গঠনের প্রস্তাব করা হয়।
বিলে বোর্ডের চেয়ারম্যান নিয়োগ এবং তার দায়িত্ব ও কর্তব্য, বোর্ডের সভা, বোর্ডের কার্যাবলী, শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়ন কমিটি, পাঠ্যপুস্তক কমিটি গঠন, বোর্ডের কর্মচারী নিয়োগ, বোর্ডের তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন, বিদ্যালয় পাঠ্যপুস্তক, প্রকাশকদের নিকট থেকে তথ্য ও প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
পরীক্ষা নিরীক্ষা করে ২ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
এর আগে বিলটি উত্থাপনের প্রক্রিয়ায় জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/২১২৫/বেউ/-আসচৌ