বাসস সংসদ-৫ : সংসদে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল, ২০১৮ পাস

601

বাসস সংসদ-৫
বিল-পাস
সংসদে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল, ২০১৮ পাস
সংসদ ভবন, ২২ অক্টোবর, ২০১৮ (বাসস) : বিদ্যমান হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে সময়ের চাহিদার প্রতিফলনে নতুন আইন প্রণয়নের বিধান করে আজ সংসদে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল, ২০১৮ সংশোদিত আকারে পাস করা হয়েছে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এমনভাবে বহাল রাখা হয়েছে যেন তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া এতে ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপনের বিধান করা হয়।
বিলে ইনস্টিটিউট পরিচালনা ও প্রশাসন, ইনস্টিটিউটের কার্যাবলী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীকে চেয়ারম্যান করে ইনস্টিটিউটের পরিচালনা পরিষদ গঠন, পরিচালনা পরিষদের সভা ও কার্যাবলী, নির্বাহী কমিটি গঠন, নির্বাহী কমিটির সভা ও কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, গবেষক বা প্রযুক্তিবিদ নিয়োগ, বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা, ঋণ গ্রহণ ও পরিশোধ, ইনস্টিটিউটের তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন কমিটি গঠন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, রুস্তম আরী ফরাজী, শামীম হায়দার পাটোয়ারী, লিয়াকত হোসেন খোকা, ডা. মো. আককাছ আলী সরকার, বেগম মাহজাবীন মোরশেদ, বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে বেশ ক’টি ধারা গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/২১১৫/বেউ/-আসচৌ