বাসস দেশ-২০ : ৫০ হাজারের বেশি দরদাতা নতুন ই-জিপি’তে নিবন্ধিত

310

বাসস দেশ-২০
ইজিপি-দরপত্র
৫০ হাজারের বেশি দরদাতা নতুন ই-জিপি’তে নিবন্ধিত
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৮ (বাসস) : ইলেক্ট্রোনিক গর্ভনমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) ব্যবস্থায় এ ৫০ হাজারের বেশি দরদাতা নিবন্ধিত হয়েছে। আজ ২২ অক্টোবর পর্যন্ত মোট নিবন্ধিত দরদাতা সংখ্যা দাড়িয়েছে ৫০,০৯৪টি।
পরিকল্পনা মন্ত্রনালয়ের অধীন আইএমই বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিকেল ইউনিট (সিপিটিইউ) বিশ্ব ব্যাংকের সহায়তায় ২০১১ সালের পর থেকে সরকারি ক্রয় প্রক্রিয়ায় ই-জিপি বাস্তবায়ন করে আসছে। ই-জিপির বাস্তবায়নে সরকারি ক্রয়ে ইতিবাচক প্রভাব পড়েছে। সিপিটিইউ আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে।
আজ ২২ অক্টোবর পর্যন্ত মোট ২৪ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলারের মোট ২,১৫,৬১৭ টি দরপত্র ই-জিপির আহবান করা হয়েছে। সরকারি ক্রয় সংস্থার সংখ্যা এখন মোট ১৩২৪ টির স্থলে ১২৬৭ টিতে দাঁড়িয়েছে।
ই-জিপি হচ্ছে আইসিটি ভিত্তিক একটি অনলাইন ব্যবস্থা। সরকারি ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এটি চালু করা হয়। দরদাতা এবং প্রকিউর সংস্থা যে কোন এলাকার যে কোন নম্বর থেকে ১৬৫৭৫ নম্বরে ফোন করে সিপিটিইউ স্থাপিত হেল্প ডেস্ক থেকে সপ্তাহের ৭ দিনের ২৪ ঘন্টা ই-জিপি সহায়তা নিতে পারে।
গত ১৭ অক্টোবর থেকে সিপিটিইউ নিবন্ধিত দরদাতাদের জন্য প্রশিক্ষণের আয়োজন করেছে। দরদাতাকে এখন আর দরপত্র জমা দিতে সরকারি অফিসে যেতে হবে না। ই-জিপি চালু হবার পর থেকে দরদাতারা তাদের বাড়ি থেকেই দরপত্র জমা দিতে পারছেন।
বাসস/জিএম/অমি/১৯৪০/আরজি