বাসস দেশ-১৬ : নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

162

বাসস দেশ-১৬
নিরাপদ-সড়ক দিবস
নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৮ (বাসস) : আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ এই স্লোগানের মধ্যদিয়ে আজ সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে আলোচনা সভা, শোভাযাত্রা এবং সচেতনতামূলক প্রচারণার আয়োজন করা হয়।
এদিকে দিবসটি উপলক্ষে রাজধানীর ফার্মগেইটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ (বিআরটিএ)’র সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রমুখ বক্তব্য রাখেন।
এর আগে দিবসটি উপলক্ষে জাতীয় সংদস ভবনের দক্ষিণ প্লাজা থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।
এদিকে খুলনা থেকে বাসস সংবাদদাতা জানান, নিরাপদ সড়ক দিবস উপলক্ষে খুলনায় র‌্যালি, সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ উপলক্ষে দুপুরে খুলনা অফিসার্স ক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএ, খুলনা সার্কেল এ অনুষ্ঠানের আয়োজন করে।
খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে সভায় বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, সিভিল সার্জন এ এস এম আব্দুর রাজ্জাক, নিরাপদ সড়ক চাই খুলনার সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন বিপ্লব প্রমুখ বক্তব্য রাখেন।
বরগুনায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি বর্নাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বাংলাদেশ পুলিশের বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, বরগুনার জেলা প্রশাসক কবির মাহমুদ, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবদুস সালাম, সদর উপজেলা চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু, বরগুনা প্রেসক্লাবের সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, জাতীয় মহিলা সংস্থা-বরগুনার চেয়ারম্যান হোসনেয়ারা চম্পা প্রমুখ বক্তব্য রাখেন।
ঝিনাইদহে দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসন ও বিআরটিএ এই অনুষ্ঠানের আয়োজন করে।
পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আছাদুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, বিআর টিএর সহকারী পরিচালক বিলাস সরকার, নিরাপদ সড়ক চাই (নিসচা) এর জেলা সভাপতি এ্যাড. মনোয়ারুল হক লাল প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও দিনাজপুর, হবিগঞ্জ, কুড়িগ্রাম, লক্ষ্মীপুর, লালমনিরহাট, নড়াইল, ফেনী, সিলেট, বাগেরহাট, পাবনা, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠী, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে দিবসটি পালিত হয়েছে।
বাসস/বিকেডি/১৯২০/এএএ