বাসস সংসদ-৭ : সংসদে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন

223

বাসস সংসদ-৭
বিল-রিপোর্ট
সংসদে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২১ অক্টোবর, ২০১৮ (বাসস) : হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল ২০১৮ এর ওপর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলাম রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
বিদ্যমান হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে সময়ের চাহিদার প্রতিফলনে নতুন আইন প্রণয়নের বিধানের প্রস্তাব করে গত ১২ সেপ্টেম্বর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন।
বিলে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এমনভাবে বহাল রাখার প্রস্তাব করা হয় যে তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া এতে ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব করা হয়।
বিলে ইনস্টিটিউট পরিচালনা ও প্রশাসন, ইনস্টিটিউটের কার্যাবলী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীকে চেয়ারম্যান করে ইনস্টিটিউটের পরিচালনা পরিষদ গঠন, পরিচালনা পরিষদের সভা ও কার্যাবলী, নির্বাহী কমিটি গঠন, নির্বাহী কমিটির সভা ও কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, গবেষক বা প্রযুক্তিবিদ নিয়োগ, বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা, ঋণ গ্রহণ ও পরিশোধ, ইনস্টিটিউটের তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন কমিটি গঠন, বিধি প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
এছাড়া সংসদে শিশু (সংশোধন) বিল, ২০১৮ এর ওপর সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
বাসস/এমআর/১৮৪৫/বেউ/আসচৌ