বাসস দেশ-১১ : আগামী ফেব্রুয়ারির মধ্যে বিএসসি’র জাহাজ বহরে আরো ৫টি বাণিজ্যিক জাহাজ যুক্ত হচ্ছে

154

বাসস দেশ-১১
স্থায়ী কমিটি-বৈঠক
আগামী ফেব্রুয়ারির মধ্যে বিএসসি’র জাহাজ বহরে আরো ৫টি বাণিজ্যিক জাহাজ যুক্ত হচ্ছে
ঢাকা, ২১ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ‘জাহাজ বহরে’ আগামী ফেব্রুয়ারির মধ্যে আরো ৫টি বাণিজ্যিক জাহাজ যুক্ত হচ্ছে।
আজ জাতীয় সংসদ ভবনে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এক বৈঠকে এ তথ্য জানানো হয়।
দশম জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ৫৯তম বৈঠক।
বৈঠকে উল্লেখ করা হয়, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আওতায় চীনে নির্মাণাধীন ৬টি জাহাজের মধ্যে প্রথম জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ ডেলিভারী প্রাপ্তিপূর্বক বাণিজ্যিক কার্যক্রমে নিয়োজিত রয়েছে। অবশিষ্ট ৫টি জাহাজ আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে শিপিং কর্পোরেশনের বহরে যুক্ত হবে।
কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এ বৈঠকে সভাপতিত্ব করেন।
কমিটি সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, মোঃ হাবিবর রহমান, রণজিৎ কুমার রায়, মোঃ আনোয়ারুল আজীম (আনার) এবং মমতাজ বেগম এড্ভোকেট বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে.চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, সমস্যা ও ভবিষ্যত পরিকল্পনা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যক্রম এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয় , কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কয়লা পরিবহনের নিমিত্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আওতায় দু’টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০টি বাল্ক ক্যারিয়ার ক্রয়ের কার্যক্রম চলমান রয়েছে।
এছাড়াও বৈঠকে উল্লেখ করা হয় , চট্টগ্রাম বন্দরের ক্রমবর্ধমান কন্টেইনারের চাপ সামাল দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক পৃথক কাজের আওতায় উক্ত এলাকায় ২৪,০০০ বর্গমিটার আয়তনের কন্টেইনার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। ইতোমধ্যে কন্টেইনার ইয়ার্ড এলাকায় কন্টেইনার ডেলিভারীর কার্যক্রম শুরু হয়েছে।
কমিটির এ বৈঠক থেকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আওতায় প্রয়োজনীয় সব ধরনের জাহাজ সংগ্রহের জন্য সুপারিশ করা হয়।
কমিটি চিত্রা নদী তীরবর্তী মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে চিত্রা নদীকে কেন্দ্র করে বিশেষ প্রকল্পের আওতায় একটি মাস্টারপ্ল্যান তৈরিরও সুপারিশ করে।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৭১৪/-শহক