বাসস দেশ-১৫ : প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হল সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা

299

বাসস দেশ-১৫
বিজয়া দশমী-প্রতিমা বিসর্জন
প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হল সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা
ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাজধানীসহ সারাদেশে আজ প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা শেষ হয়েছে।
পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের শেষ দিনে আজ শুক্রবার ছিল বিজয়া দশমী।
তবে দিন-শেষে দেবী দুর্গার বিদায়বেলায় আনন্দ-বেদনার মিশ্রণ অনুভূতিতে ‘মা দূর্গা’র ভক্তদের হৃদয় সিক্ত করে তুলে। একই সঙ্গে পূজামন্ডপগুলোয় টানা পাঁচদিনের ঢাক-ঢোল আর বাজনা-বাদ্যের তাল-লয়ের সুরও কেটে যায়।
এরআগে আজ সকাল ১০টার মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। দশমীতে বিভিন্ন পূজামন্ডপে বেলা ১২টা পর্যন্ত সিঁন্দুর খেলায় মেতে ছিলেন ‘মা দুর্গা’ ভক্তরা।
শুক্রবার হওয়ায় দুপুর ১২ থেকে ২টা পর্যন্ত পূজার সব আনুষ্ঠানিকতা বন্ধ রাখা হয়। পরে বিকাল বিকাল সাড়ে ৩টার দিকে বিসর্জনের উদ্দেশ্যে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গন থেকে কেন্দ্রীয়ভাবে বিজয়া শোভাযাত্রা বের হয়।
এর আগে রাজধানীর ২৩৪টি পূজামন্ডপ থেকে ভক্তরা জমা হতে থাকেন পুরান ঢাকার পলাশীর মোড়ে। সেখান থেকে সম্মিলিতভাবে মন্ত্রচ্চারণ ও পূজা-অর্চনার মধ্যদিয়ে শুরু হয় বিজয়ার শোভাযাত্রা। ঢাক-কাশরীর বাদ্যি-বাজনায় শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গোধুলিলগ্নে সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে বিভিন্ন রাজধানীর বিভিন্ন মন্ডপের প্রতিমা।
এছাড়াও রাজধানীর আশেপাশের বালু তুরাগ ও শীতলক্ষ্যা নদীতেও প্রতিমা বিসর্জন দেয়া হয়।
বাসস/জেডআরএম/১৯২০/কেজিএ