বাসস ক্রীড়া-৩ : সিরিজ নিশ্চিত করতে চায় ইংল্যান্ড : টিকে থাকতে মরিয়া শ্রীলংকা

143

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-ওয়ানডে
সিরিজ নিশ্চিত করতে চায় ইংল্যান্ড : টিকে থাকতে মরিয়া শ্রীলংকা
ক্যান্ডি, ১৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রথম দুই ম্যাচ জিতে এগিয়ে থাকায় আগামীকাল চতুর্থ ওয়ানডে জিতেই স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে সিরিজ নিশ্চিত করতে চায় সফরকারী ইংল্যান্ড। তিন ম্যাচ শেষে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড। আগামীকাল চতুর্থ ওয়ানডে জিতলেই সিরিজ জয় নিশ্চিত হবে ইংলিশদের। চতুর্থ ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় ইংল্যান্ড। পক্ষান্তওে এ ম্যাচ জিতে সিরিজ টিকে থাকতে মরিয়া শ্রীলংকা। ক্যান্ডিতে আগামীকাল বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।
বৃষ্টির শংকা মাথায় নিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে শ্রীলংকা ও ইংল্যান্ড। প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যায়। বৃষ্টি আইনে ৩১ রানে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে প্রথম লিড নেয় ইংলিশরা। দ্বিতীয় ওয়ানডের শেষের দিকে এবং তৃতীয় ওয়ানডের শুরু থেকেই দাপট দেখিয়েছে বৃষ্টি। শেষ পর্যন্ত ২১ ওভারে নির্ধারিত হয় ম্যাচটি।
সেখানে টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৫০ রান করে শ্রীলংকা। দলের হয়ে ত্রিশোর্ধ্ব ইনিংস খেলেন তিন ব্যাটসম্যান। উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ৩৬, সাদিরা সামারাবিক্রমা ৩৫ ও অধিনায়ক দিনেশ চান্ডিমাল ৩৪ রান করেন।
শ্রীলংকার ছুড়ে দেয়া ১৫১ রানের টার্গেট টপকাতে খুব বেশি কষ্ট করতে হয়নি ইংল্যান্ডের। অধিনায়ক ইয়োইন মরগানের অপরাজিত ৫৮ রানের সাথে ওপেনার জেসন রয়ের ৪১ ও বেন স্টোকসের ৩৫ রানে ১৫ বল বাকী রেখেই জয়ের স্বাদ নেয় ইংলিশরা। ফলে ২-০ ব্যবধানে লিড নেয় সফরকারীরা।
এই লিডকে ধরে রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চান ইংল্যান্ড অধিনায়ক ইয়োইন মরগান। তিনি বলেন, ‘সিরিজ জয়ের দারুন সুযোগ তৈরি হয়েছে। আর একটি ম্যাচ জিতলেই আমরা সিরিজ জিতব। সিরিজ জয়ের কাজটি আগামীকালই সম্পন্ন করতে হবে আমাদের। আমরা সিরিজ জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না।’
সিরিজ হারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে শ্রীলংকা। সিরিজে টিকে থাকতে হলে চতুর্থ ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই লংকানদের। এমন সমীকরণ জানা আছেন শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমালের। তিনি বলেন ‘সিরিজ বাঁচাতে হলে চতুর্থ ওয়ানডেতে আমাদের জিততেই হবে। এছাড়া অন্য কোন পথ খোলা নেই আমাদের। আশা করছি দল ঘুড়ে দঁড়িয়ে ম্যাচ জিততে পারবে। ইংল্যান্ড অনেক ভালো ক্রিকেট খেলছে। আমাদেরও ভালো খেলতে হবে। নিজেদের সামর্থ্য গুরুত্বপূর্ন ম্যাচেই প্রকাশ করতে মুখিয়ে আছি আমরা।’
বাসস/এএমটি/১৭৫৫/স্বব