বাসস রাষ্ট্রপতি-২ : ইউজিসিকে গুণগতমানের গবেষণা নিশ্চিতে সতর্ক থাকার আহ্বান রাষ্ট্রপতির

546

বাসস রাষ্ট্রপতি-২
হামিদ-ইউজিসি-গবেষণা
ইউজিসিকে গুণগতমানের গবেষণা নিশ্চিতে সতর্ক থাকার আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়সমূহে গবেষণার গুণগতমান নিশ্চিতে সতর্ক থাকার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) প্রতি আহ্বান জানিয়েছেন।
ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে ইউজিসির বার্ষিক প্রতিবেদন-২০১৭ রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করতে গেলে রাষ্ট্রপতি বলেন, ‘বিশ্বব্যাপী প্রতিযোগিতার কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবশ্যই গবেষণাকর্মকে অগ্রাধিকার দিতে হবে।’
রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন সাংবাদিকদের ব্রিফকালে বলেন, বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য রাষ্ট্রপতি উচ্চ শিক্ষায় গুণগতমান নিশ্চিত করার পাশাপাশি সকল শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ শিক্ষার পরিবেশ বজায় রাখার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
বৈঠকে রাষ্ট্রপতি ইউজিসির চেয়ারম্যানের কাছ থেকে ইউজিসির সার্বিক কার্যক্রম ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতির কথা জেনে সন্তোষ প্রকাশ করেন।
বিশ্ববিদ্যালয় ও কলেজসমূহের শিক্ষকদের গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে গৃহীত প্রশিক্ষণের বিষয়ও রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।
ইউজিসির চেয়ারম্যান বলেন, গবেষণার জন্য বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। তিনি বলেন, ২০০৮-০৯ অর্থবছরে যেখানে গবেষণার জন্য বরাদ্দ ছিল ১০.৩৫ কোটি টাকা, সেখানে বরাদ্দ বৃদ্ধি পেয়ে ২০১৭-১৮ অর্থবছরে ৭৩.৩০ কোটি টাকায় দাঁড়িয়েছে।
তিনি বলেন, একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রচুর তথ্য নিয়ে ‘হায়ার এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ নামে একটি ডাটাবেজ তৈরি করা হয়েছে।
বৈঠকে রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।
বাসস/এসআইআর/অনু-শহক/২১১০/কেএমকে