বাসস দেশ-২৯ : শিশু শেখ রাসেলের মৃত্যু শোককে শক্তিতে পরিণত করতে হবে : চুমকি

294

বাসস দেশ-২৯
শেখ রাসেল-চুমকি
শিশু শেখ রাসেলের মৃত্যু শোককে শক্তিতে পরিণত করতে হবে : চুমকি
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশু রাসেলকে হারাবার শোককে শক্তিতে পরিণত করে ভবিষ্যৎ প্রজন্মকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি বলেন, রাসেলকে যারা হত্যা করেছে তারা জঘন্য অপরাধ করেছে।
আজ ১৮ অক্টোবর রাজধানীর শিশু একাডেমির উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব ড.কামাল আবদুল নাসের চৌধুরী, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন ও একই মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, সংসদ সদস্য কাজী রোজী এবং শিশু একাডেমীর পরিচালক আনজীর লিটন।
চুমকি বলেন, মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি জাতির পিতা বঙ্গবন্ধুর মতো মানুষের পরিবারের ছোট্ট শিশুটিকে ক্ষমা করেনি, নিষ্ঠুরভাবে তাকে হত্যা করেছে।শেখ রাসেলের সেইসব হত্যাকারীরা দম্ভ করে বীরদর্পে প্রকাশ্যে হত্যার কথা স্বীকার করেছে। কারণ তারা ভেবেছিল এদেশের মাটিতে কোন হত্যাকান্ডের বিচার হবে না।
তিনি বলেন, তার ধারাবাহিকতায় ৩ নভেম্বর জেলে কারারুদ্ধ অবস্থায় জাতীয় চারনেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। যারা হত্যাকান্ড ঘটিয়েছে তারা মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক চেতনার আলোকে দেশকে যারা এগিয়ে নিতে চেয়েছিল তাদের ভাল চায়নি। অন্যায়ের বিচার বাংলাদেশে হবেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ধরনের হত্যাকান্ডের বিচার করে দেশকে কলংকমুক্ত করেছে। সেই অশুভ চক্রের বিচার হয়েছে।
কামাল আবদুল নাসের বলেন,শেখ রাসেল হত্যাকান্ড ইতিহাসের বড় ট্রাজেডি। ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে যে হত্যাকান্ড পরিচালিত হয়েছে তাতে শেখ রাসেলের বিষয়টা অনিবার্য হয়ে পড়ে।তিনি বাংলাদেশের সকল শিশুর প্রতীকে পরিণত হয়েছে।
সেলিনা হোসেন বলেন, শেখ রাসেলের ৪৫ তম জন্মদিনটি একটি ইতিহাস। তিনি ইতিহাস হয়ে থাকবে।যে ইতিহাস জাতিকে গৌরবের পথ দেখায়।
পরে,মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম রচিত ‘শেখ রাসেল আমাদের ভালবাসা’ বইটির মোড়ক উন্মোচন করা হয়। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশু একাডেমি বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে।অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।
বাসস/এএসজি/এসএস/১৯৪০/-জেজেড