বাসস দেশ-২৬ : শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উদযাপিত

345

বাসস দেশ-২৬
রাসেল-জন্মদিন-উদযাপিত
শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উদযাপিত
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উদযাপিত হয়েছে।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কেক কাটা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দ র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
১৯৬৪ সালের এই দিনে শেখ রাসেল ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।
এ উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্ট নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাপা, বিজ্ঞাণ ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য আকতারুজ্জান ও এসএম কামাল হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বাস্তব পরিস্থিতি ও মেরুকরণের ওপর নির্ভর করবে মহাজোটের পরিধি বাড়বে কি বাড়বে না। কয়েকদিন পর সিদ্ধান্ত জানা যাবে।
তিনি বলেন, জাতীয়পার্টি, সাত বামজোট ও বাহাদুর শাহ মোজাদ্দাদীর ইসলামী ফ্রন্টসহ বেশ কিছু দল যোগাযোগ করেছে ঐক্যে শামিল হতে।
তিনি বলেন, আমরা এখনও মুখ খুলছি না। খুব শিগগিরই এ বিষয়টি নিয়ে আমরা বসব। ওয়ার্কিং কমিটি বসে সিদ্ধান্ত নেব, কাকে নেব, কাকে নেব না।
পরে বনানী কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা অংশ গ্রহণ করেন।
আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের শেষে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, শেখ রসেল শিশু কিশোর পরিষদ, বাংলাদেশ শিশু একাডেমী, শেখ রাসেল শিশু সংসদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন।
শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আজ বিকেলে একাডেমীর উদ্যোগে ‘শেখ রাসেল আমাদের ভালোবাসা’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন এমপি, কাজী রোজী এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মূখ্য সচিব ড. কামাল আব্দুল নাছের চৌধুরী ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম।
সভায় শহীদ শেখ রাসেলকে নিয়ে লেখা শেখ রাসেল আমাদের ভালোবাসা বইয়ের মোড়ক উম্মোচন করা হয় এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশু নাজিম ও বুশরা ব্রেইল বই পাঠ করেন।
আওয়ামী যুবলীগের উদ্যোগে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের উদ্যোগে রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
বাসস/নিজস্ব/এমএএস/১৯২৫/আরজি