বাসস দেশ-২৪ : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে শেখ রাসেলের জন্মদিন পালিত

194

বাসস দেশ-২৪
শেখ রাসেল-জন্মদিন-সারাদেশ
বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে শেখ রাসেলের জন্মদিন পালিত
ঢাকা, ১৮ অক্টোবর ২০১৮ (বাসস) : শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালিত হয়েছে। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :-
জয়পুরহাট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উপলক্ষ্যে আজ বৃহষ্পতিবার বাংলাদেশ শিশু একাডেমী জয়পুরহাট জেলা শাখা শিশুদের আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে।
শেখ রাসেলের ৫৪ তম জন্মদিন উপলক্ষে বৃহষ্পতিবার সকালে শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা শেষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
১৯৬৪ সালের আজকের দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ’ঘৃণ্য’ ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি বঙ্গবন্ধুর অতি আদরের কনিষ্ঠ পুত্র শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিচাশরা নিষ্ঠুরভাবে রাসেলকেও হত্যা করে। শিশু রাসেলের জন্মদিন উপলক্ষে শিশু একাডেমী আয়োজিত প্রতিযোগিতা শেষে শিশু একাডেমীর শিশু শিল্পীরা সঙ্গীত পরিবেশন করে।
দিনাজপুর : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল’র ৫৪তম জন্মদিন উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় দিনাজপুর শহরে এফপিএবি মিলনায়তনে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা জেলা শাখা আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।
দিনাজপুর জেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ভারপ্রাপ্ত সভাপতি মোঃ শাহজাহান নভেলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাবেক সাংসদ মিজানুর রহমান মানু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জয়নুল আবেদীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান আজাদ বাবলু, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার কেন্দ্রীয় সিনিয়র সাধারণ সম্পাদক ও মুখপাত্র মনিরুজ্জামান জুয়েল, বিশিষ্ট লেখিকা, সাংবাদিক ও দৈনিক উত্তরবাংলার নির্বাহী সম্পাদক জিনাত রহমান প্রমূখ।
খুলনা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আজ খুলনা শিশু একাডেমী চত্বরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
অনুষ্ঠানে স্বাগত জানান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম। এসময় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোঃ ফারুক হোসেনসহ অভিভাবক ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। খুলনা জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী জেলা শাখা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
পরে প্রধান অতিথি প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
মাগুরা : জেলায় বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উপলক্ষে শিশু সমাবেশ ও আলোচনাসভা করেছে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমী ।
আজ বৃহস্পতিবার সকালে শহরের আসাদুজ্জামান মিলনায়তনে শিশু সমাবেশ, শেখ রাসেলের উদ্দেশ্যে কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিভিন্ন বয়সের শিশুরা। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহম্মদ আল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরার জেলা প্রশাসক মো: আলী আকবর। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খান মুহাম্মদ রেজওয়ান, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ রুস্তম আলী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছিসহ অন্যরা।
মেহেরপুর : জেলায় ব্যতিক্রমভাবে শেখ রাসেলের জন্মদিন পালন করলো শেখ রাসেল জাতীয় শিশু পাঠাগার পরিষদ। বৃহস্পতিবার মেহেরপুর জেলার শতাধিক অটিস্টিক ও সরকারি শিশু পরিবারের শিশুদের নিয়ে জন্মদিন পালনের আয়োজন করে কেন্দ্রীয় বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির সদস্য এসএম ইমন। অটিস্টিক ও এতিম শিশুদের সাথে মধ্যাহ্নভোজকালে ইমন জানান আজ তারও জন্মদিন।
র‌্যালি শেষে সরকারি শিশু পরিবারে জাতীয় শিশু কিশোর পরিষদের আহ্বায়ক সাইফুল আযমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা শ্রমিক লীগের সভাপতি এস এম এনামুল হক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি বেল্লাল হোসেন, জেলা যুবলীগের সদস্য সাজ্জাদ হোসেন ও মেহেরপুর প্রতিদিনের নির্বাহী সম্পাদক আতিক স্বপন।
মুন্সীগঞ্জ : নানা আয়োজনে মুন্সীগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু একাডেমি যৌথ আয়োজনে বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমিতে শিশু সমাবেশ, আলোচনা, বিভিন্ন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।এ সময় অতিথিবৃন্দ ও আগত শিশুরা ২০ পাউন্ড কেক কাটেন।
এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস। জেলা প্রশাসক সায়লা ফারজানার সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ মোঃ হাবিবুর রহমান, সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল হাই তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এইচ এম রকিব হায়দার, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, দৈনিক সভ্যতার আলো সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জেসমিন আরা বেগম, জেলা কমিউনিটি পুলিশের সভাপতি মুক্তিযুদ্ধা এম এ কাদের মোল্লা, জেলা সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরু প্রমূখ।
নড়াইল : জেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির আয়োজনে নড়াইল সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সম্মেলন কক্ষে দিনটি পালন উপলক্ষে কবিতা আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা শিশু বিষয়ক কর্মকর্তার মোঃ ওয়ালিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা।
প্রতিযোগিতায় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন অতিথিবৃন্দ।
নওগাঁ : জেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমী নওগাঁ জেলা শাখা শিশুদের আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভা, পুরস্তার বিতরন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
সকাল ১১টা থেকে শিশু একাডেমী প্রাঙ্গনে শিশুদের তিনটি বিভাগে আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নওগাঁস্থ ১৪ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্নেল খাদেমুল বাশার, জেলা তথ্য অফিসার মোঃ আতিকুর রহমান শাহ এবং জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন।
পরে শিশু একাডেমী নওগাঁ শাখার শিক্ষার্থীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবশেন করা হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯০০/মরপা