বাসস ক্রীড়া-১১ : চেনা আত্মবিশ্বাসী মাসাকাদজা

194

বাসস ক্রীড়া-১১
মাসাকাদজা-কন্ডিশন
চেনা আত্মবিশ্বাসী মাসাকাদজা
ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : ইনজুরির কারণে স্বাগতিক বাংলাদেশ দলে দুই তারকা খেলোয়াড় অলরাউন্ডার সাকিব আল হাসান ও ওপেনিং ব্যাটসম্যান মারকুটে তামিম ইকবাল না থাকা এবং কন্ডিশনের সঙ্গে পরিচিত হওয়ায় আসন্ন সিরিজে ভাল করার বিষয়ে আত্মবিশ্বাসী সফরকারী জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। বিগত বেশ কয়েক বছর যাবত বাংলাদেশ প্রিমিয়ার লীগ(বিপিএল) টি-২০ টর্নামেন্ট এবং ঘরোয়া লীগে জিম্বাবুয়ের বেশ কয়েকজন খেলোযাড় নিয়মিত অংশ গ্রহণ করছে। যে কারণে বাংলাদেশ দলের কন্ডিশন আফ্রিকার দলটির বেশ পরিচিত। সিরিজে সাকিব-তামিম না থাকলেও ফেবারিট হিসেবেই মাঠে নামবে টাইগাররা। স্বাগিত হিসেবে বাংলাদেশ যথেষ্ট শক্তিশালী ও কঠিন প্রতিপক্ষ মানছেন জিম্বাবুয়ে অধিনায়ক। তবে টাইগারদের হারানোর সামর্থ্য আছে জিম্বাবুয়ের বলে মনে করেন সফরকারী অধিনায়ক মাসাকাদজা।
বাংলাদেশের চেনা কন্ডিশন আর দলে সিকান্দার রাজার অন্তর্ভুক্তিতে বেশ আত্মবিশ্বাসী জিম্বাবুয়ে। দক্ষিণ আফ্রিকায় জয়ের দেখা না পেলেও লড়াই করার মানসিকতা এ সিরিজে কাজে লাগাতে চায় দলটি।
দক্ষিণ আফ্রিকা সফরে কোন ফরমেটেই জয়ের দেখা মেলেনি। সফরের ঝক্কি ঝামেলা। মানসিক অবসাদ তো আছেই। তারপরও বসে থাকার উপায় নেই। হাতে সময়ও কম। ফলে বাংলাদেশে পা রেখেই প্রস্ততিতে নেমে পড়ছে জিম্বাবুয়ের ক্রিকেটাররা। অধিনায়ক মাসাকাদজা মনে করেন, দক্ষিণ আফ্রিকায় হারলেও ইতিবাচক ক্রিকেট খেলেছেন তারা। সে মানসিকতা থেকে আত্মবিশ্বাস পুঁজি করতে চায় জিম্বাবুয়ে।
মাসকাদজা, টেইলরদের কাছে বাংলাদেশতো ঘরের মাঠের মতোই। বেশি বেশি সিরিজ আর কয়েকজন ক্রিকেটারের আছে ঘরোয়া লিগে খেলার অভিজ্ঞতা। কিন্তু বদলে যাওয়া টাইগারদের সঙ্গে সাম্প্রতিক স্মৃতি যে ভালো নয় সফরকারীদের। তবে নিজেদের উপর বিশ্বাস হারাতে চান না মাসাকাদজা । মনে করেন সামর্থ্য আছে টাইগারদের হারানোর। তবে সাকিব-তামিম বিহীন বাংলাদেশকে মানছেন কঠিন প্রতিপক্ষ।
এদিকে, নানা নাটকীয়তার পর জিম্বাবুয়ে দলে ফিরেছেন সিকান্দার রাজা। পাশপাাশি দলে আছেন কয়েক জন তরুণ ক্রিকেটার। টেইলরদের মত সিনিয়ররাও আস্থার প্রতীক। সব মিলিয়ে আশায় বুক বাঁধছে জিম্বাবুয়ে।
আগামী ২১ অক্টোবর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচ দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করবে জিম্বাবুয়ে। সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ দু’টি যথাক্রম ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।
বাসস/স্বব/১৮৫৫/এমএইচসি