বাজিস-৩ : চাঁদপুরে গৃহহীন ১৮৯১ পরিবার ঘর পাচ্ছে

202

বাজিস-৩
চাঁদপুর-ঘর পাচ্ছে
চাঁদপুরে গৃহহীন ১৮৯১ পরিবার ঘর পাচ্ছে
চাঁদপুর, ১৮ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলায় জমি আছে ঘর নাই প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ -২ এর অধীনে ১৮৯১ পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছেন সরকার । আর প্রত্যেক ঘর নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ১লাখ টাকা। আর এসব ঘর নির্মাণ কাজের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) । তারাই এ কাজের সকল দায় দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে সারা জেলায় বেশিরভাগ কাজ সম্পন্ন হয়েছে। সল্প সময়ের মধ্যেই সবাই ঘর পেয়ে যাবে।
প্রতিটি ঘর সাড়ে ১৬ ফুট বাই সাড়ে ১৫ ফুট করে নির্মাণ হচ্ছে। ঘরগুলোর ফ্লোর পাঁকা, সামনে খোলা বারান্দা, আরসিসি পিলার, পাশে ও উপরে টিন দিয়ে নির্মিত হচ্ছে। এছাড়া রয়েছে স্যানেটারি ল্যাট্রিনের সুব্যবস্থা। প্রধানমন্ত্রী ঘোষিত সবার জন্য বাসস্থান সেই লক্ষ্যকে সামনে রেখেই এই ঘর নির্মাণ হচ্ছে।
এর মাধ্যমে সমাজের অসহায়, দরিদ্র ও ভাসমান মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।এতে উন্নয়ন ঘটবে এসব পরিবারের কয়েক হাজার মানুষের জীবনমানের। ২০২১ সাল নাগাদ দেশে ঘর নেই এমন পরিবার থাকবেনা বলে ও জানান কর্মকর্তারা।
চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখা সূত্রে জানাযায়, জেলার ৮টি উপজেলায় ৭ পৌরসভা ৮৮ টি ল ইউনিয়নে ‘জমি আছে ঘর নেই’ এমন ব্যাক্তিদের যাচাই বাচাই শেষে গৃহ নির্মাণ করে দেয়ার জন্য সরকার নগদ অর্থ বরাদ্দ দিয়েছেন। সেই আলোকে কাজ শুরু হয়েছে। হাইমচর, মতলব উত্তর -দক্ষিণ, হাজিগঞ্জ, শাহরাস্তিতে কাজ চলমান আছে, অন্য উপজেলা গুলোতে তালিকা তৈরি করে কাজ প্রক্রিয়াধীন রয়েছে। উপজেলা ভিত্তিক প্রাপ্ত ঘরের সংখ্যা হলো চাঁদপুর সদরে ২ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে ২৫২ টি ঘর। কচুয়ায় ২ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ২১৬ টি ঘর। মতলব উত্তরে ৪কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ৪৭১ টি ঘর। মতলব দক্ষিণে ১ কোটি ৮ লাখ টাকা ব্যয়ে ১০৮ টি ঘর।ফরিদগঞ্জে ৩ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ৩৬৩ টি ঘর। শাহারাস্তিতে ১ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ১৬২ টি ঘর।হাইমচরে ২ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে ২৬৯ টি ঘর। হাজিগঞ্জে ৫০ লাখ টাকা ব্যয়ে ৫০ টি ঘর নির্মাণ হচ্ছে। চাঁদপুর জেলায় মোট ১৮ কোটি ৯১ লক্ষ টাকায় ১৮৯১ টি ঘর নির্মাণ হচ্ছে।
সরেজমিন বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায় খুব দ্রুত সময়ে কাজ শেষ করার জন্য শ্রমিকরা কাজ করছেন। সকল উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা ঘরের নির্মাণ কাজ তদারকি করছেন।
এ বিষয়ে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো:জামাল হোসেন জানান, চাঁদপুর জেলায় ১৮ কোটি ৯১ লক্ষ টাকায় ১৮৯১ টি ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। প্রতিটি ঘর সাড়ে ১৬ ফুট বাই সাড়ে ১৫ ফুট করে নির্মাণ হচ্ছে। ঘরগুলোর ফ্লোর পাঁকা, সামনে খোলা বারান্দা, আরসিসি পিলার, পাশে ও উপরে টিন দিয়ে নির্মিত হচ্ছে। এছাড়া রয়েছে স্যানেটারি ল্যাট্রিনের সুব্যবস্থা।এর মাধ্যমে সমাজের অসহায়, দরিদ্র ও ভাসমান মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। উন্নয়ন ঘটবে এসব পরিবারের কয়েক হাজার মানুষের জীবনমানের।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২৫৯/নূসী